ঢাকাবুধবার , ৩ এপ্রিল ২০২৪
  • অন্যান্য
  1. আইন
  2. ইতিহাস
  3. ইসলামী সঙ্গীতের লিরিক্স
  4. কবিতা
  5. কিংবদন্তী কবিদের কবিতা
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গল্প
  9. চিঠিপত্র
  10. জনপ্রিয় বাংলা গানের লিরিক্স
  11. তারুণ্যের কথা
  12. ধর্ম
  13. প্রবন্ধ
  14. প্রযুক্তি
  15. ফিচার

সাধারন শিক্ষার্থীর চোখে ছাত্র রাজনীতি

মৃধা প্রকাশনী
এপ্রিল ৩, ২০২৪ ১১:০৬ পূর্বাহ্ণ
Link Copied!

মোফাজ্জল হোসেন (শান্ত)

 

রাজনীতির কথা আসলেই ছাত্র রাজনীতির প্রসঙ্গ চলে আসে। বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপটে ছাত্র রাজনীতির যথার্থ ভূমিকা রয়েছে। অনেক আগ থেকেই কলেজ, বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্র রাজনীতির বিচরণ। কিন্তু এই ছাত্র রাজনীতেকে সাধারণ শিক্ষার্থীরা কেমন চোখে দেখছেন?

 

চলুন জেনে নেওয়া যাক, সাধারণ শিক্ষর্থীর চিন্তাধারা। ছাত্র রাজনীতি সম্পর্কে সাধারণ শিক্ষার্থীর বিভিন্ন মতামত পাওয়া যায়। যেমন, কিছু কিছু শিক্ষার্থীর মতে, ছাত্র রাজনীতি আবশ্যক। কেননা, এর মাধ্যমে একজন শিক্ষার্থী তার লেখা-পড়ার পাশাপাশি নেতৃত্ব দানের যোগ্যতা অর্জন করছে। দেশের উন্নয়নে কাজ করতেও সাহায্য করছে। যা এই শিক্ষার্থীকে পরবর্তীতে এ দেশের যোগ্য নেতৃত্বের হাল ধরতে সাহায্য করবে। তার হাত ধরে বয়ে আসবে দেশের সম্মান এবং উন্নয়ন।

 

তবে এর বিপরীতে কোনো কোনো শিক্ষার্থী বলেন, ছাত্র রাজনীতি ভালো এবং খুবই দরকার। কিন্তু বাংলাদেশের পরিপ্রেক্ষিতে এটি নিষিদ্ধ অত্যন্ত জরুরী। এর কারণে শিক্ষার্থীদের লেখা-পড়ায় ব্যাঘাত ঘটছে, নষ্ট হচ্ছে তাদের মধ্যকার ভ্রাতৃত্বের বন্ধন। যার প্রভাব ভবিষ্যৎ জীবনেও পড়ছে। তৈরী হচ্ছে শিক্ষার্থীদের মধ্যে বৈষম্যের। যারা ছাত্র রাজনীতির সাথে জড়িত তারা উপভোগ করছে বিভিন্ন সুযোগ-সুবিধা। আর যারা কোনো রাজনৈতিক সংগঠনের সাথে জড়িত না, তারা বঞ্চিত হচ্ছে এসব সুযোগ-সুবিধা থেকে। চাকরির ক্ষেত্রেও আমরা এর বৈষম্য দেখতে পাই। আবার বিভিন্ন মতাদর্শের রাজনৈতিক শিক্ষার্থীদের মধ্যে সৃষ্টি হচ্ছে সংঘাতের। এমনকি এই সংঘাত খুন-খারাবিতেও রূপ নিচ্ছে। শুধু তাই নয়, অনেক শিক্ষার্থীর মতে, ছাত্র রাজনীতি এক আতঙ্কের নাম। এর জন্য বিপাকে পড়তে হচ্ছে সাধারণ শিক্ষার্থীদের। প্রতিনিয়ত শিকার হতে হয় র‌্যাগিং বা বুলিংয়ের, সইতে হয় বিভিন্ন টর্চার। এর জন্য প্রাণ দিতে হয়েছে কত মেধাবী শিক্ষার্থীর। প্রসঙ্গ হিসেবে তারা বুয়েটের শিক্ষার্থী, মেধাবী তরুণ আবরার ফাহাদ হত্যাযজ্ঞের কথা উল্লেখ করেন। যা অত্যন্ত জঘন্য এবং ভীতিকর।

 

এছাড়াও মেহেরাব নামক এক শিক্ষার্থী বলেন , “ছাত্রদের রাজনীতিতে জড়ানো সমুচিত নয়। পড়াশোনায় মনোযোগী হয়ে এবং কারীগড়ি দক্ষতা অর্জন করে দেশ ও জাতির জন্য মূল্যবান সম্পদে নিজেদের রূপান্তর হওয়া সময়ের দাবী।”

 

অতএব সাধারণ শিক্ষার্থীদের মতামত পর্যালোচনা করলে দেখা যায়, বাংলাদেশের রাজনৈতিক পরিপ্রেক্ষিতে ছাত্র রাজনীতির উপকারের চেয়ে অপকারই বেশি চোখে পড়ার মতো। তাই ছাত্র রাজনীতি সম্পর্কে সংশ্লিষ্ট কতৃপক্ষের সজাগ দৃষ্টি এবং সুষ্ঠ বিবেচনা অত্যন্ত জরুরী।

 

লেখক: শিক্ষার্থী ও তরুণ লেখক

Please follow and like us:

Social media & sharing icons powered by UltimatelySocial