ঢাকাবুধবার , ৬ মার্চ ২০২৪
  • অন্যান্য
  1. আইন
  2. ইতিহাস
  3. ইসলামী সঙ্গীতের লিরিক্স
  4. কবিতা
  5. কিংবদন্তী কবিদের কবিতা
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গল্প
  9. চিঠিপত্র
  10. জনপ্রিয় বাংলা গানের লিরিক্স
  11. তারুণ্যের কথা
  12. ধর্ম
  13. প্রবন্ধ
  14. প্রযুক্তি
  15. ফিচার

কর্মফল!

জুবায়ের আহমেদ
মার্চ ৬, ২০২৪ ১১:৩২ পূর্বাহ্ণ
Link Copied!

হারুন মিয়া নিজের সম্পত্তিতে কৃষি কাজ করেন। মাছ চাষ করেন। স্বচ্ছল সংসার তাঁর। নিয়মিত সারাদিন মাঠে কাজ করে ক্লান্ত হয়ে থাকা হারুন মিয়ার ইচ্ছে হচ্ছে কক্সবাজার থেকে ঘুরে আসতে। সন্তানেরা ছোট হওয়ায় তাদেরকে নিয়ে কিশোরগঞ্জ থেকে কক্সবাজার জার্নি করার চাপ না নিয়ে এক বন্ধুকে নিয়ে তিনি কক্সবাজার বেড়াতে যান। ফেরার পথে চট্টগ্রামের কর্ণফুলী নদী পাড় হওয়ার পর পুলিশ গাড়ীতে উঠে চেক করার জন্য। হারুন মিয়ার পেছনের সিটের দুজন যাত্রী নেমে যায় নদীর দক্ষিণ পাড়েই। পুলিশ মূলত তাদের টার্গেট করেই গাড়ীতে উঠেছিল। তাদেরকে না পেয়ে হারুন মিয়াকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। গ্রামের সহজ সরল হারুন মিয়া ভয়ে ঠিকমতো কথা বলতে পারেনি, হাত পাঁ কাঁপতে থাকে তাঁর। গাড়ী থেকে হারুন মিয়াকে নামায় পুলিশ। রাস্তার একপাশে নিয়ে ইয়াবা বহনকারী সন্দেহে চেক করে। কিছুই না পাওয়ার পর এক কনস্টেবল বলে,
২০ হাজার টাকা দে, ছেড়ে দেব। না হয় ২০০ পিস ইয়াবার মামলায় চালান করে দেব।

ভয়ে ভীত হয়ে থাকা হারুন মিয়া নিজের পকেটে থাকা ১ হাজার টাকা বের করে দেয়।
আমার কাছে আর কোন টাকা নাই স্যার, দয়া করে আমাকে ছেড়ে দেন।

হারুন মিয়ার কথায় মন গলে না এস.আই এর। হারুন মিয়ার বন্ধু দূরে দাঁড়িয়ে থাকে। তাঁর কাছেও টাকা নেই। কারন দুজনেই কক্সবাজার বেড়ানো শেষে বাড়ী ফিরছিল। হারুন মিয়া ফেঁসে যাচ্ছে মনে করে পলায়ন করতে গিয়ে এস.আই এর পায়ে আঘাত লাগলে ক্ষুব্ধ হয়ে হারুন মিয়াকে ২০০ পিস ইয়াবার মামলায় আসামী করা হয়। দীর্ঘদিন জেল খেটে হাইকোর্ট থেকে জামিন লাভ করলেও নিয়মিত কিশোরগঞ্জ জেলা থেকে চট্টগ্রামে এসে হাজিরা দিতে হয় হারুন মিয়াকে।

দীর্ঘ ৯ বছর মামলা চালিয়ে মিথ্যা মামলার হয়রানি থেকে খালাসের মাধ্যমে মুক্তি পায় হারুন মিয়া।

হারুন মিয়াকে ফাঁসানো এসআই ঐ ঘটনার বছরখানেক পর অন্য থানায় বদলী হয়। বদলী সুবাদে স্ত্রী সন্তানকে নিয়ে নতুন বাসায় উঠার জন্য আসার পথে এক্সিডেন্ট করে সকলেই পঙ্গুত্ববরণ করে।

জুবায়ের আহমেদ
০৬.০৩.২০২৪

Please follow and like us:

Social media & sharing icons powered by UltimatelySocial