ঢাকামঙ্গলবার , ৫ মার্চ ২০২৪
  • অন্যান্য
  1. আইন
  2. ইতিহাস
  3. ইসলামী সঙ্গীতের লিরিক্স
  4. কবিতা
  5. কিংবদন্তী কবিদের কবিতা
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গল্প
  9. চিঠিপত্র
  10. জনপ্রিয় বাংলা গানের লিরিক্স
  11. তারুণ্যের কথা
  12. ধর্ম
  13. প্রবন্ধ
  14. প্রযুক্তি
  15. ফিচার

মায়া

জুবায়ের আহমেদ
মার্চ ৫, ২০২৪ ১২:১০ অপরাহ্ণ
Link Copied!

 

শাহানা যেদিন বউ হয়ে শ্বশুর বাড়ীতে পা রেখেছিলেন। সেদিনই শ্বশুর আকবর বেগ ছেলের সামনে বউকে বলেছিলেন,
মা, তুমি আমার ছেলের বউ হয়ে আমার সংসারে এলেও তুমি আজ থেকে আমার মেয়ে। আমার মেয়েকে যেভাবে আমি আদর শাসন করতাম, সব আবদার মেটাতাম, তোমার বেলায়ও তার ব্যতিক্রম হবে না। আজ থেকে এটা তোমার সংসার, তুমিও তোমার নিজের বাড়ীর মতোই এখানে চলাফেরা করবে। তোমার শ্বাশুড়ীকে নিজের মায়ের মতোই মনে করবে।
শাহানার শ্বাশুড়ী হালিমা বেগম হাসিমুখে স্বামীর কথায় সায় দেয়।

শাহানার বিয়ের ৮ বছর হয়েছে। দুই সন্তানের জননী হয়েছে এই সময়ে। শাহানা স্বামীর গৃহে এলেও এতো বছরে একবারও মনে হয়নি যে, সে নিজের বাড়ী থেকে দূরে কোথাও আছে। শ্বশুর বাড়ীতে আসার দিনই শ্বশুর-শ্বাশুড়ী যেভাবে সবকিছু সহজ করে দিয়েছিল শাহানার জন্য, শাহানাও সেভাবেই তাদেরকে বিবেচনা করেছে। ফলে বউ-শ্বাশুড়ী অথবা বউ-শ্বশুড়, ভাবি-ননদদের মধ্যে যে বৈরি সম্পর্ক তৈরী হয়, এসব সমস্যার সম্মুখীন হতে হয়নি শাহানাকে।

বিবাহের ৯ বছর চলাকালীন সময়ে হঠাৎ সড়ক দূর্ঘটনায় শাহানার স্বামী রকিফ বেগ মৃত্যুবরণ করে। আনুষ্ঠানিকতা ও পারিবারিক শোক শেষে আকবর বেগ শাহানাকে ডেকে পাশে এনে বলতে থাকে,
মা, আমার ছেলে মারা গেছে আজ ২ মাস হয়ে গেছে। তুমি চাইলে পুনরায় নতুন করে তোমার ভবিষ্যত জীবন শুরু করতে পারো। তুমি না থাকলেও আমরা আমার নাতি-নাতনিকে আমরা খুব আদর যত্মেই রাখবো।

শ্বশুরের কথা শুনে শাহানার দু’চোখ বেয়ে পানি গড়িয়ে পড়তে লাগলো। নিজেকে সামলে শাহানা বলতে থাকে,
বাবা, আমি আমার দুই সন্তান ও আপনাদের ছেড়ে কোথাও যেতে চাই না। এই ঘরে বউ হয়ে আসার পর থেকে আপনারা আমাকে মেয়ের মতো যেভাবে আদর স্নেহ দিয়ে রেখেছেন। আমি এই মায়ার বন্ধন ছেড়ে কোথাও ছেড়ে যেতে চাই না। আল্লাহ আপনার ছেলেকে নিয়ে গেছে, এখন তাঁর দুই সন্তান আমার কাছে আমানত। আমি তাদের ছেড়ে কোথাও যেতে চাই না। জীবনে যত ঝড়ই আসুক, আমি আপনাদের সাথে এখানেই সারা জীবন কাটিয়ে দিতে চাই।

শাহানার কথার পর আর কথা বাড়ায় না আকবর বেগ। তিনি বলতে থাকেন, আল্লাহ তোমাকে ধৈর্য্য ধরার তৌফিক দিন। উত্তম প্রতিদান দিন।

 

জুবায়ের আহমেদ

০৫.০৩.২০২৪

Please follow and like us:

Social media & sharing icons powered by UltimatelySocial