ঢাকাবুধবার , ১৪ ফেব্রুয়ারি ২০২৪
  • অন্যান্য
  1. আইন
  2. ইতিহাস
  3. ইসলামী সঙ্গীতের লিরিক্স
  4. কবিতা
  5. কিংবদন্তী কবিদের কবিতা
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গল্প
  9. চিঠিপত্র
  10. জনপ্রিয় বাংলা গানের লিরিক্স
  11. তারুণ্যের কথা
  12. ধর্ম
  13. প্রবন্ধ
  14. প্রযুক্তি
  15. ফিচার

উল্টো পথে চলছে ঢাকার চাকা!

জুবায়ের আহমেদ
ফেব্রুয়ারি ১৪, ২০২৪ ১১:২৩ পূর্বাহ্ণ
Link Copied!

বাংলাদেশ প্রিমিয়ার লীগে সফল দলগুলোর নাম নিলে এখন সবার আগে আসে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের নাম। শুধুমাত্র একটি জেলার প্রতিনিধিত্বকারী দল হয়েও বিপিএলের একমাত্র ব্র্যান্ড দল এখন ভিক্টোরিয়ান্স। সর্বোচ্চ ৪ বার শিরোপা জেতা ছাড়াও তারকা ক্রিকেটারদের অন্তর্ভূক্তি এবং বছর জুড়েই ক্রিকেটীয় কার্যক্রমের সাথে থেকে কুমিল্লা ভিক্টোরিয়ান্স এখন বাংলাদেশ ক্রিকেটের অন্যতম সেরা ও সফল দল।

কুমিল্লা বর্তমানে টপে চলে আসলেও এই জায়গায় অথবা তার চেয়েও বড় অবস্থানে থাকতে পারতো রাজধানী ঢাকার দল। বিপিএল ২০১২ সালে শুরুর পর সবচেয়ে তারকা বহুল দল গঠন করে ঢাকা গøাডিয়েটর্স। আশরাফুল, মাশরাফি, সাকিবদের মতো দেশীয় তারকাদের পাশাপাশি এই দলটিতে খেলেছে শহিদ আফ্রিদি, ইমরান নাজির, ক্রিস গেইল, লিটন দাস, সৌম্য সরকার, অজন্তা মেন্ডিস, সাঈদ আজমল, আজহার মাহমুদ, আফতাব আহমেদ, কাইরণ পোলার্ড, এনামুল বিজয়, দিলশানদের মতো ক্রিকেটাররা। ২০১২ ও ২০১৩ সালে টানা দুইবার শিরোপা জিতে আইকনিক দলে পরিণত হওয়ার ইঙ্গিত থাকলেও ২০১৩ সালের ফিক্সিং কান্ডে পরের বছর বিপিএল আয়োজন বন্ধ থাকে এবং হারিয়ে যায় ঢাকা গøাডিয়েটর্স নামের দলটি।

২০১৫ সালে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অন্তর্ভূক্তির পর প্রথম আসরেই কুমিল্লা চ্যাম্পিয়ন হলেও সেই বছর সেরা চার দলে ছিলো ঢাকা ডায়নামাইটস এবং ২০১৬ সালে ঢাকা ডায়নামাইটস চ্যাম্পিয়ন হয়। ২০১৭ সালের বিপিএলেও সেরা দল গঠন করে এবং রানার্সআপ হয় ঢাকা। ২০১৮ সালে মাঠে গড়ায়নি বিপিএলে। ২০১৯ এর শুরুতে আয়োজিত বিপিএলেও কুমিল্লার সাথে হেরে রানার্সআপ হয় ঢাকা।

২০১৯ পর্যন্ত বিপিএলে ভিন্ন দুইটি মালিকানায় ঢাকা দূর্দান্ত ক্রিকেট খেললেও ২০২০ সালের বিপিএল থেকেই আড়ালে চলে যায় ঢাকা। ঢাকা দলের মালিকানায় বিভিন্ন কোম্পানী আসলেও এ পর্যন্ত কেউই সেরা দল গঠন করেনি এবং ভালো ফলাফল করতে পারেনি। সবশেষে চলতি বিপিএলে ৯ ম্যাচে মাত্র ১ জয়ে শেষ হয়েছে শেষ চারের স্বপ্ন।

ঢাকা রাজধানী হওয়ায় এই দলটি হওয়ার কথা ছিলো সবচেয়ে তারকাবহুল ও ভারসাম্যপূর্ণ দল। কিন্তু ২০১৯ সালের পরই পাল্টে যায় দৃশ্যপট। ঢাকাকে আড়াল করে বিপিএলের সেরা ও সফল দল এখন কুমিল্লা। বিপিএলে এখন ঢাকা দল সমর্থকদের হাসির খোড়াক হয়। অথচ ঢাকা গøাডিয়েটর্স এবং ঢাকা ডায়নামাইট যেভাবে শুরু করেছিল, বিপিএলে ঢাকাই হতে পারতো কুমিল্লার মতো কিংবা তাদের চেয়েও বড় দল, যা আপাতত আক্ষেপ হয়েই থাকছে।

Please follow and like us:

Social media & sharing icons powered by UltimatelySocial