ঢাকাসোমবার , ১৫ জানুয়ারি ২০২৪
  • অন্যান্য
  1. আইন
  2. ইতিহাস
  3. ইসলামী সঙ্গীতের লিরিক্স
  4. কবিতা
  5. কিংবদন্তী কবিদের কবিতা
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গল্প
  9. চিঠিপত্র
  10. জনপ্রিয় বাংলা গানের লিরিক্স
  11. তারুণ্যের কথা
  12. ধর্ম
  13. প্রবন্ধ
  14. প্রযুক্তি
  15. ফিচার

রাজার রাজাগিরি চলছেই!

জুবায়ের আহমেদ
জানুয়ারি ১৫, ২০২৪ ১২:৪১ অপরাহ্ণ
Link Copied!

পাকিস্তানী বন্দোদ্ভূত জিম্বাবুয়ের তারকা অলরাউন্ডার সিকান্দার রাজা। ৩৭ বছর বয়সী এই ক্রিকেটার ব্যাটে বলে রীতিমত তান্ডব চালাচ্ছেন গত কয়েক বছর ধরে। অভিষেক থেকেই নিয়মিত পারফর্ম করা এই ক্রিকেটার ক্যারিয়ারের পড়ন্ত বেলায় ক্যারিয়ার সেরা নৈপুণ্য দেখাচ্ছেন।

দলগত ব্যর্থতার ফলে জিম্বাবুয়ে সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপ ও টি২০ বিশ্বকাপ খেলতে না পারলেও দুটো বিশ্বকাপের বাছাই পর্বেই দুর্দান্ত ছিলেন রাজা। এছাড়াও দ্বিপাক্ষিক সিরিজগুলোতেও আলো ছড়ানো পারফর্ম করছেন।

গতকাল শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচ টি২০ সিরিজের ১ম ম্যাচে কলম্বোতে প্রথমে ব্যাট করে সিকান্দার রাজার ৪২ বলে ৬২ রানের সুবাদে ৫ উইকেট হারিয়ে ১৪৩ রান করে জিম্বাবুয়ে। থিকসেনা ও হাসারাঙ্গা ২টি করে উইকেট শিকার করেন। ম্যাথিউজ ২ ওভারে ১৩ রান দিয়ে উইকেটশুণ্য থাকেন।

১৪৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে সিকান্দার রাজার বোলিং তোপে পড়ে মাত্র ৮৩ রানে ৬ উইকেট হারিয়ে ধুকতে থাকা শ্রীলংকাকে শানাকার সাথে জুটি বেধে জয়ের দিকে নিয়ে যান ম্যাথিউজ। ম্যাথুজ ৩৮ বলে ৪৬ রানের ইনিংস খেলে ফিরলেও ১৮ বলে ২৬ রানের ইনিংস খেলেন শানাকা। ইনিংসের শেষ ২ বলে ৬ রানের প্রয়োজনে ৫ম বলে চার ও ৬ষ্ঠ বলে ২ উইকেট নেন শানাকা। ইনিংসের শেষ বল পর্যন্ত মোকাবেলা করে ৭ উইকেট হারিয়ে ১৪৪ রান সংগ্রহ করে ৩ উইকেটের শ্বাসরুদ্ধকর জয় পায় স্বাগতিকরা।

ব্যাট হাতে ৪২ বলে ৬২ রানের ঝড়ো ইনিংস খেলার পর বল হাতে ৪ ওভারে মাত্র ১৩ রানের বিনিময়ে ৩ উইকেট শিকার করেও দলকে জেতাতে পারেননি রাজা। ৩ বছর পর ফিরে ৪৬ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হয়েছেন এঞ্জেলো ম্যাথিউজ।

দল সফলতা না পেলে ব্যক্তির পারফর্ম অ¤øান হয়ে যায়, রাজার ক্ষেত্রেও তাই হচ্ছে। তবে রাজা যে মানের পারফর্ম করছেন, তাতে করে দলের জয় পরাজয় ছাড়িয়ে রাজাকে আলাদা ভাবে মূল্যায়ণ করতেই হচ্ছে। ফর্মের তুঙ্গে থাকায় খেলার সুযোগ হচ্ছে আইপিলেও। রাজার শ্রেষ্ঠত্বের সময়ে তাকে অনায়াসেই সময়ের মুকুটবিহীন স¤্রাট বলাই যায়।

 

Please follow and like us:

Social media & sharing icons powered by UltimatelySocial