ঢাকাসোমবার , ৮ জানুয়ারি ২০২৪
  • অন্যান্য
  1. আইন
  2. ইতিহাস
  3. ইসলামী সঙ্গীতের লিরিক্স
  4. কবিতা
  5. কিংবদন্তী কবিদের কবিতা
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গল্প
  9. চিঠিপত্র
  10. জনপ্রিয় বাংলা গানের লিরিক্স
  11. তারুণ্যের কথা
  12. ধর্ম
  13. প্রবন্ধ
  14. প্রযুক্তি
  15. ফিচার

আমার জীবনের প্রথম ভোট দেয়া 

সেঁজুতি মুমু
জানুয়ারি ৮, ২০২৪ ৫:০৮ অপরাহ্ণ
Link Copied!

জীবনে আজ প্রথম ভোট দিয়েছি। হু জানি এটা বড় কোনো বিষয় নয়। ১৮+ বয়স হলে সবাই ভোট দেয়। তবুও যেকোনো কিছুর বিষয়ে প্রথম অভিজ্ঞতা, প্রথম অনুভূতির আলাদা মুল্য থাকে। বছর তিনেক আগে পৌরসভায় না কোথায় যেন মাত্র ৬ দিন বয়স কম থাকায় ভোট দিতে পারি নি। খুব মন খারাপ হয়েছিল তখন। আমার বন্ধুরা আমাকে বাচ্চা বলে ক্ষেপাতো! তখন আমি রেগে গিয়ে বলেছিলাম, “আমারও দিন আসবে।” হু আজকে আমার দিন এসেছে। আজ আমিও ভোট দিয়েছি। ভোট দেয়া একটি রাষ্ট্রের নাগরিকের একই সঙ্গে অন্যতম অধিকার এবং কর্তব্য। দেশের কল্যাণে জনপ্রতিনিধি নির্বাচনের গুরুদায়িত্ব, আর নিজের সহ রাষ্ট্রের সকল মানুষের নিরাপদ ও সুশৃঙ্খল জীবন যাপনের অধিকার আদায়ের সর্বোত্তম পথ হচ্ছে ভোট প্রদান করা।  আজ আমি বাংলাদেশি হিসেবে আমার অন্যতম কর্তব্য পালন করেছি। আশা করি আমি আমার নিরাপদ জীবন যাপনের অধিকারও সুন্দরভাবে ভোগ করতে পারব।

আজ ভোট কেন্দ্রে গেলাম, অবশ্য আমার টোকেন নাম্বার কাকু আগেই নিয়ে এসেছিল। যাইহোক ভোট দিতে ভিতরে গেলাম। সেখানে দায়িত্বে থাকা এক নারী আমাকে ভোট দেয়ার রুমটা চিনিয়ে দিলেন। তারপর ভোট দিতে সেই রুমে গেলাম। এবার ঘটল মজার কাহিনি।

ভোটের কাগজে যে সাক্ষর করব সেখানে দায়িত্বে থাকা লোকটা আমাকে জিজ্ঞেস করেছে, “তুমি নাম লেখতে পারো?” তার কথা শুনে আমি অবাক। আমাকে দেখে কি মু র্খ মনে হয়! তারপর একটু রাগি গলায় বললাম, “অবশ্যই, কেন পারব না?” আমার উত্তর শুনে লোকটার মুখটা কেমন কালো হয়ে গিয়েছিল।  বোঝা যাচ্ছিল বেচারি অপ্রস্তুত অবস্থায় পড়েছে। যাইহোক তারপর আমাকে জিজ্ঞেস করলেন যে আমি আগে ভোট দিয়েছি কি না। যখন বললাম এটা আমার প্রথম ভোট, তারপর উনি আমাকে ভোট দেয়ার পদ্ধতি শিখিয়ে দিলেন। তারপর কাপড়ের আড়ালে থাকা টেবিলে গিয়ে ব্যালট পেপারে সিল মারলাম। তারপর পেপার ভাঁজ করে বক্সে দিয়ে চলে আসলাম। শেষ ভোট দেয়া, উত্তেজনা তখনও শেষ হয় নি। প্রথম ভোটের স্মৃতি ধরে রাখতে ছবি তুললাম। আবার সোশাল মিডিয়ায় পোস্ট করতে হবে নাকি! এভাবেই কাটল আমার জীবনের প্রথম ভোট দেয়া।
Please follow and like us:

Social media & sharing icons powered by UltimatelySocial