ঢাকারবিবার , ৩ ডিসেম্বর ২০২৩
  • অন্যান্য
  1. আইন
  2. ইতিহাস
  3. ইসলামী সঙ্গীতের লিরিক্স
  4. কবিতা
  5. কিংবদন্তী কবিদের কবিতা
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গল্প
  9. চিঠিপত্র
  10. জনপ্রিয় বাংলা গানের লিরিক্স
  11. তারুণ্যের কথা
  12. ধর্ম
  13. প্রবন্ধ
  14. প্রযুক্তি
  15. ফিচার

কাটা ঘায়ে নুনের ছিটা

মৃধা প্রকাশনী
ডিসেম্বর ৩, ২০২৩ ৮:১৩ অপরাহ্ণ
Link Copied!

ঘটনা – ১
– শুনছো, আজ চিত্রা ভাবি এসেছিলো। ফাহাকে নাকি স্কুলে ভর্তি করিয়েছে।
– বাহ!
– সেদিনকার মেয়ে, দেখতে দেখতে কত্তো বড় হয়ে গেছে। সৃষ্টিকর্তা চাইলে আমাদেরও একটা ফাহা থাকতো তাইনা?
– হ্যাঁ, থাকতো। হতাশ হবা না, প্রিয়তম। বারো বছরের পথচলা আমাদের। বিশ্ববিদ্যালয়ের দিনগুলো থেকে তো দুজন কম বাধার সম্মুখীন হইনি। সৃষ্টিকর্তার কৃপায় সকল প্রতিকুলতায় একসাথে ছিলাম, এখনো একসাথে আছি।
নুসাইফাকে সান্ত্বনা দেওয়াটা আমার রোজকার রুটিনেরই একটা অংশ। বিয়ের সপ্তম বছরে মা,বাবা ডাক না শুনতে পারার কষ্টের ঘা যে কত বিদারক তা আমরাই বুঝি।
এইতো সেদিন এক ফ্যামিলি ফাংশনে ফুফু নুসাইফার মুখের ওপর বলে ফেললো বাচ্চা নিচ্ছে না কেন। আমরা কেমন আছি তা না জিজ্ঞেস করে কেন জানি সবার একটাই প্রশ্ন, বাচ্চা নিচ্ছি না কেন? চাচাতো বোন নোরাকে দেখলাম বারবার আমাদের সামনে এসে তার বাচ্চা নিয়ে ঘোরাঘুরি করতে। সে বোধহয় চাইছে আমরা একটু আফসোস করি।

ঘটনা – ২
পাশের বাসার আন্টি এসেছে মিষ্টি নিয়ে। তার ছেলে জিপিএ ফাইভ পেয়েছে। আম্মুর হাতে মিষ্টি দিয়েই আমার রেজাল্টের অবস্থা জানতে চাইল।
রেজাল্টের অবস্থা খুব একটা ভালো না তা আশপাশের সবাই জানে। পাশের বাসার আন্টিরও অজানা নয়।

ঘটনা – ৩
চেষ্টায় কমতি ছিল না তবু পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স হয়নি। এলাকার এক সরকারি কলেজে অনার্সে ভর্তি হয়েছি। পাবলিকে চান্স পাওয়া বন্ধুগুলো আমায় ভুলে গিয়েছে। তবে ভুলেনি তাদের পরিবারের মানুষ। রাস্তায় বা বাজারে দেখা হলেই জিজ্ঞেস করে,”তুমি ওমুকের ছেলে না? কোথায় ভর্তি হয়েছো? পাবলিকে চান্স পাওনি? আমাদের ওমুকের কথা জানো? বুয়েটে চান্স পেয়েছে।”

ঘটনা – ৪
চাকরি প্রস্তুতি নিচ্ছি পাশাপাশি দুয়েকটা টিউশনি করাই। মাঝে মাঝে বাড়িতে যাওয়া হয়। কাছের মানুষগুলো জিজ্ঞেস করে ঢাকায় কি করি। গতবার রহিম কাকা মুখের ওপর বলেই ফেললেন, “কি কর ঢাকায়? চাকরি-বাকরি কি পেয়েছো? কেন শুধু শুধু ঢাকায় বসে বসে বাবার টাকা নষ্ট করছো। আমাদের ওমুকের কথা জানো? দুবাই থাকে। ১ লাখ টাকা বেতন পায়।”

এরকম হাজারো ঘটনার সমাহারে আমাদের সমাজ। ঘটনা গুলো ভিন্ন হলেও প্রেক্ষাপট একই। হতাশাগ্রস্ত মানুষগুলোকে এই সমাজ দূরে ঠেলে দেয়। তাদের বাঁচার আকুতি সফলেরা শুনতে পায়না। কাটা ঘায়ে নুনের ছিটা বোঝেন? ঠিক এইভাবে ব্যর্থ আর হতাশাগ্রস্ত মানুষকে নিজেদের সফলতা শুনিয়ে কাটা ঘায়ে নুনের ছিটা দেয়া হয়।

তোপাজ্জল হক মেহেদী
শিক্ষার্থী, ব্যবস্থাপনা বিভাগ, ঢাকা কলেজ

Please follow and like us:

Social media & sharing icons powered by UltimatelySocial