ঢাকারবিবার , ২৬ নভেম্বর ২০২৩
  • অন্যান্য
  1. আইন
  2. ইতিহাস
  3. ইসলামী সঙ্গীতের লিরিক্স
  4. কবিতা
  5. কিংবদন্তী কবিদের কবিতা
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গল্প
  9. চিঠিপত্র
  10. জনপ্রিয় বাংলা গানের লিরিক্স
  11. তারুণ্যের কথা
  12. ধর্ম
  13. প্রবন্ধ
  14. প্রযুক্তি
  15. ফিচার

ভয়ঙ্কর ভবিষ্যৎ 

মৃধা প্রকাশনী
নভেম্বর ২৬, ২০২৩ ১২:৫৪ অপরাহ্ণ
Link Copied!

এদেশের মানুষ আজ দু’শ্রেণীতে বিভক্ত হয়ে পড়েছে।

১. শিক্ষিত।
২. বাংলাদেশী।
শিক্ষিতরা ভিনদেশের মাটিকে নিজেদের ঠিকানা বানানোর রঙিন স্বপ্নে বিভোর আর অশিক্ষিতরা বাপ দাদার ভিটেমাটি রক্ষায় নিজেদের সর্বস্ব বিলিয়ে দিয়ে নির্দিষ্ট স্লোগানের মাধ্যমে নিজেদেরকে ‘বাংলাদেশী’ পরিচয়ে পরিচিত করছে। এছাড়া জীবন রক্ষার কোন উপায় কারো জানা নেই।

নোংরা রাজনৈতিক সঙ্কট গু*ম খু*ন দেশের পরিবেশকে অস্থিতিশীল চিতার মতো দুর্গন্ধময় করে তুলছে। আজ দেশের নাজেহাল অবস্থা এবং বৈরী পরিবেশে গোটা একটা জেনারেশন বড় হচ্ছে দেশ ছাড়ার স্বপ্ন নিয়ে। দেশের তরুণরা নিজেদের নিয়ে যতটা উদ্বিগ্ন তারচেয়ে বেশি হয়রান তাদের পরবর্তী প্রজন্মের ভবিষ্যত নিয়ে। স্বদেশ ছেড়ে ভিনদেশে পাড়ি দেওয়াকেই মঙ্গলজনক ভাবছে তারুণ্যদ্বীপ্ত যুব সমাজ। যা দেশ এবং দেশের সার্বভৌম স্বাধীনতার মেধাশূন্যতার খপ্পরে পড়ে বর্বরতার শৃঙ্খলে আবদ্ধ হওয়ার অশনি সংকেত।

প্রকৃতই কোন এডুকেটেড পার্সন এদেশের মতো অনিরাপদ জীবন যাপন করতে চায়না। যেখানে একটি কুকুরকে বাঁচিয়ে রাখার জন্য মানুষের গোশত দিয়ে শিন্নি পাকানো হয়। বানের জলে ভেসে যায় – মানুষের স্বপ্ন। সেখানে কোন শিক্ষিত লোকের বসবাসের চিন্তা করাটাই বেকার।

দেশকে এবং দেশের সার্বভৌম স্বাধীনতাকে রক্ষা করতে হলে তরুণদের ভিনদেশে পাড়ি দেওয়ার এই স্রোতের গতিবেগ নিরীক্ষণ করে আশু পদক্ষেপ নিতে হবে অভিভাবক সমাজকেই। তা না হলে আগামী ৫০ বছর সিকিমের মতো জিম্মি জীবন কাটানোর প্রস্তুতি এখন থেকেই নিতে হবে।

আল আমীন আজহার
২৬|১১|২০২৩
Please follow and like us:

Social media & sharing icons powered by UltimatelySocial