ঢাকাবৃহস্পতিবার , ২৩ নভেম্বর ২০২৩
  • অন্যান্য
  1. আইন
  2. ইতিহাস
  3. ইসলামী সঙ্গীতের লিরিক্স
  4. কবিতা
  5. কিংবদন্তী কবিদের কবিতা
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গল্প
  9. চিঠিপত্র
  10. জনপ্রিয় বাংলা গানের লিরিক্স
  11. তারুণ্যের কথা
  12. ধর্ম
  13. প্রবন্ধ
  14. প্রযুক্তি
  15. ফিচার

যখন মন খারাপের কারণ না মিলে

মৃধা প্রকাশনী
নভেম্বর ২৩, ২০২৩ ৬:৩৪ অপরাহ্ণ
Link Copied!

মাঝে মাঝে মন প্রচন্ড খারাপ লাগে।বিষন্ন বিষাদের কালো মেঘ ঘনীভূত হয়ে যেমন রৌদ্রজ্জ্বল নীল আকাশকে ছেয়ে ফেলে অন্ধকার করে দেয় চারিদিক ঠিক তেমনই। কে জানে হয়তোবা এরচেয়েও প্রগাঢ়!
তখন যেমন আকাশ ভেঙে বৃষ্টি নামে আর ভাসিয়ে দিতে চায় সবকিছু, আমারও মন চায় খুব করে কেঁদে বুক ভাসাতে!খুউউব!

আচ্ছা, হঠাৎ এই মন খারাপের কারণগুলো ধরা যায় না কেন? নাকি ধরা যায় কিন্তু আমরা ধরতে পারি না!

আচ্ছা,মন খারাপের কি কি কারণ থাকতে পারে?

১.শারীরিক : বলা হয়,Body & mind work together. সেই হিসেবে- অসুস্থতা,জ্বর,মাথা ব্যাথা,এক্সিডেন্টে ক্ষত হওয়া,আহত হওয়া ইত্যাদি নানাবিধ কারণে মন খারাপ হতে পারে।

২.মানসিক : টেনিশান (চাকরি,পড়াশোনা,বিয়ে,সমাজ,রাষ্ট্রব্যবস্থা…),ডিপ্রেশন,হতাশা,কারো থেকে কষ্ট পাওয়া,প্রত্যাশা অনুযায়ী অপ্রাপ্তি ইত্যাদি।

মোটাদাগে মনখারাপের জন্য এই দুটি কারণকেই Highlight করা হয়।তবে আমার কাছে এগুলোর চেয়েও তৃতীয় একটা কারণটা অধিক যুক্তিযুক্ত মনে হয়,বিশেষ করে যখন মন খারাপের পেছনে যুক্তি খুঁজে পাওয়া না যায়।আর তা হলো :-

আধ্যাত্মিক : এটা হলো সুপার অথোরিটি আল্লাহর সাথে নিজের সংযোগের সম্পর্ক।এ সম্পর্ক হালকা হলেই ভেতর থেকে কিছু একটা গুংরে উঠে!একটা “নেই,নেই” ফিল হয়! এটা হতে পারে ঈমানের দুর্বলতার আর্তচিৎকারের কারণে অথবা ইবাদাতের দুরাবস্থার জন্য (যেমন: নামাজ ঠিকমতো না পড়া বা খুজু-খুশু না থাকা,যিকির যা রুহের খাবার এর অভাব ইত্যাদি) আর গুনাহের (চোখের গুনাহ,জিহ্বার গুনাহ,চিন্তা-ভাবনার গুনাহ,লজ্জাস্থানের গুনাহ,হাত-পায়ের গুনাহ,গোপন-প্রকাশ্য গুনাহ ইত্যাদি) আধিক্যের কারণে।

আমরা ভুলে গেলে বা পাত্তা না দিলে কি হবে ভেতরটা হয়তো ঠিকই শাস্তির ভয়াবহতা সম্পর্কে আঁচ করতে পারে আর এ কারণেই হয়তো বাঁচাত জন্য এমন ফিলিংস দেয়। তবুও হতভাগা আমরা ধরতে পারি না!

 

মো: শাফেয়ী শ্রাবন
ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ
ঢাকা বিশ্ববিদ্যালয়

Please follow and like us:

Social media & sharing icons powered by UltimatelySocial