ঢাকাবৃহস্পতিবার , ১৬ নভেম্বর ২০২৩
  • অন্যান্য
  1. আইন
  2. ইতিহাস
  3. ইসলামী সঙ্গীতের লিরিক্স
  4. কবিতা
  5. কিংবদন্তী কবিদের কবিতা
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গল্প
  9. চিঠিপত্র
  10. জনপ্রিয় বাংলা গানের লিরিক্স
  11. তারুণ্যের কথা
  12. ধর্ম
  13. প্রবন্ধ
  14. প্রযুক্তি
  15. ফিচার

আমার বাঘের মাংস চাই

জুবায়ের আহমেদ
নভেম্বর ১৬, ২০২৩ ১০:৫৭ পূর্বাহ্ণ
Link Copied!

 

হাস,মুরগী, গরু, ছাগল, হরিণ, আমার নখদর্পে যা আছে সব খাওয়া হয়ে গেছে, এবার আমার বাঘ-সিংহের মাংস চাই, বাঘের মতো হিংস্র প্রাণির মাংস না খেতে পারলে আমার খাবারে তৃপ্তি আসবে না, হউক তা খাবারের জন্য নিষিদ্ধ, বাঘ হউক যতই হিংস্র ও শক্তিশালী প্রাণী, তাতে কি! আমার মন চেয়েছে, এটাই যথেষ্ট। যতই অসাধ্য হউক, আমি সাধ্য করবোই, কে আটকাবে আমায়? কে দেবে বাঁধা, আমার আছে যত সাঙ্গ পাঙ্গ সবগুলোকে একত্রে করেই আমি বাঘ-সিংহ শিকার করবো।

হাস-মুরগী খেয়েছি, আরো খেয়েছি গরু-ছাগল-মহিষের মাংস, খেয়েছি হরিণ, বাদ পড়েনি শিয়ালও। সব খেয়েছি বলেই না, আমার আরো চাই, বাঘ সিংহের মাংস পাওয়া ছাড়া আমার মনে শান্তি নাই।

মানুষের মাংসও ছিলো আমার মুখের সামনে, আমি কি তা খেতে পারি, আমার কি এতোটুকুও আত্মসম্মান নাই, বাঘ চেয়েছি, সিংহ চেয়েছি, মানুষের মাংসতো চাই নাই।

পাদটীকা- মানুষের যত হয়, আরো চায়, চাওয়ার কোন শেষ নাই, অর্থ কিংবা ক্ষমতা যত আছে আরো, আরো পেতে গিয়ে কত কঠিন পরিস্থিতি কিংবা কাজটা কত অসাধ্য তা ভাবার সময় নাই, যেকোন কিছুর বিনিময়েই মানুষ আরো চায়। মোহে অন্ধ হয়ে বাঘের হিংস্রতা মানুষ ভুলে যায়। এভাবে পেতে গিয়ে শেষে পাওয়া হয় না কিন্তু বলির পাঠা হয় নিরীহ অনেক মানুষ, যারা দুমুঠো অন্ন কিংবা এক টুকরো থাকার জায়গা নিয়েই সন্তুষ্ট থাকে। তারাও হয় সবহারা।

Please follow and like us:

Social media & sharing icons powered by UltimatelySocial