ঢাকারবিবার , ৫ নভেম্বর ২০২৩
  • অন্যান্য
  1. আইন
  2. ইতিহাস
  3. ইসলামী সঙ্গীতের লিরিক্স
  4. কবিতা
  5. কিংবদন্তী কবিদের কবিতা
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গল্প
  9. চিঠিপত্র
  10. জনপ্রিয় বাংলা গানের লিরিক্স
  11. তারুণ্যের কথা
  12. ধর্ম
  13. প্রবন্ধ
  14. প্রযুক্তি
  15. ফিচার

সুজনের পরিবার প্রেম

মৃধা প্রকাশনী
নভেম্বর ৫, ২০২৩ ১১:৩২ পূর্বাহ্ণ
Link Copied!

নাম তার সুজন। পেশায় পেটে ভাতে কৃষক, কৃষি কাজই তার প্রধান আয়ের উৎস। বাড়িতে পাঁচ ভাই বোন, পিতা- মাতা আর তার ছোট্ট তিন জনের সংসার। কৃষক হলেও পরিবারের ভরনপোষণ চলে মোটামুটি। এ বছর সে আখ চাষ করেছে তাই প্রচুর কাজ। আখ ক্ষেত পরিস্কার করা থেকে শুরু করে পরিচর্যা সমস্ত কিছু সেই করে। এবং তার দুটি গরু আছে একটি ভালো দুধ দেয়।  প্রায় এই দুধই হয় তার পরিবারের খাবার। মাঝে মধ্যে খাবার সংকটে থাকলে দুধই হয় তাদের বেঁচে থাকার পাথেয়। ক্ষেত থেকে ফিরতে দেরি হলে তার পিতা-মাতা ঘুমিয়ে গেলেও ডেকে তুলে খাবার খাওয়ায়, এভাবে তাদের দিন যায় পরিবারের সদস্য বৃদ্ধি হওয়ায় তাদের অভাব অনটন বাড়তে থাকে। লবণ আনতে পান্তা ফুরায় এ অবস্থা।

 

 একদিনের ঘটনা..  প্রতিদিনের ন্যায় সুজন আখ ক্ষেতে যায় পরিচর্যা করতে। কিন্তু ফিরতে অনেক দেরি করে ফেলে…  এদিকে ঘরে খাবার না থাকায় সবাই আহারের অভাবে আহাজারি করে ঘুমেই প্রশান্তি লাভ করল, খাবার নেই তার পিতা মাতাও ঘুমিয়ে পড়ে। সে যেমন তার পরিবারের জন্য সুজন তার বউও চায় পরিবারের সবাই যেন সুখে শান্তিতে থাকে। সে যখন ফিরেছে তখন অনেক দেরি হয়ে গেছে। এবং এসে জানতে পারল ঘরে খাবার নেই সবাই না খেয়ে কান্নাকাটি করে ঘুমিয়ে পড়ে। সুজনের অন্তর কেঁপে উঠল, একটু আরশ পানে তাকালো, সে হয়তো না খেয়ে থাকতে পারে তার বৃদ্ধ পিতা- মাতা কিভাবে থাকবে….

 

তার দুধ ওয়ালা গাভী তাকে এই সংকট থেকে উত্তরণে সাহায্য করে। সেই দুধ সবার আগে তার বৃদ্ধ পিতা মাতাকে খাওয়ায় এরপর বাকিরা খেয়েছে। তার এই বদন্যতা পিতা মাতার কলিজায় অনুরণন ঘটায়। দেখা  যায় সে বছর তার আখ এত ভালো হয়েছে, সে এখন বাজারের সেরা আখ ব্যবসায়ী।  আস্তে আস্তে তার অভাব দূর হতে থাকে। তার পাঁচ ভাই বোনও বড় হয়। তাদের এখন আর সুজনকে দেখতে হয়না।  তারা স্বাবলম্বী হয়েছে। পরিবারে এখন পেট পুরে খাবারের আর অনটন নেই। সুজনের কথা এখন সবার মুখে মুখে। গ্রামে এখন সে একজন আইডল। তার পরিবারের প্রতি ভালোবাসা এখন রূপ কথার গল্প হিসেবে ‘মা’ তার সন্তানদের শুনায়, নাতি গল্প শুনতে চাইলে দাদী সবার আগে সুজনের পরিবারের প্রেমের কাহিনী শুনায়।

 

সুজনের পরিবার আজ মাথা উঁচু করে দাড়িয়েছে, অস্তিত্বের জানান দিচ্ছে পৃথিবীতে যে কিভাবে অভাবের সময়ও পরিবারকে সঙ্গ দেয়া যায়। কিভাবে কাহিনী সৃষ্টি করা যায়। আমাদের সমাজে হাজারও সুজন অভাবের কারণে তার পিতা মাতাকে বৃদ্ধাশ্রমে পাঠিয়ে দেয়। আজ তাদেরকে সুজনের গল্প শুনিয়ে শেষ করছি। সুজনরা বেঁচে থাকুক সুন্দর পৃথিবীর তরে।

 

মো. রুকন উদ্দিন

ঢাকা বিশ্ববিদ্যালয়

০১৮৮৪৯৮৪৯০৩

Please follow and like us:

Social media & sharing icons powered by UltimatelySocial