ঢাকারবিবার , ২৯ অক্টোবর ২০২৩
  • অন্যান্য
  1. আইন
  2. ইতিহাস
  3. ইসলামী সঙ্গীতের লিরিক্স
  4. কবিতা
  5. কিংবদন্তী কবিদের কবিতা
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গল্প
  9. চিঠিপত্র
  10. জনপ্রিয় বাংলা গানের লিরিক্স
  11. তারুণ্যের কথা
  12. ধর্ম
  13. প্রবন্ধ
  14. প্রযুক্তি
  15. ফিচার

হতাশা নয়

মৃধা প্রকাশনী
অক্টোবর ২৯, ২০২৩ ১০:১২ পূর্বাহ্ণ
Link Copied!

যারা দুনিয়াবি সম্পর্কের মায়ায় নিজেকে জড়িয়ে এখন সম্পর্ক ছিন্ন হওয়ায় হতাশায় নিমগ্ন, তাদের জন্য আমার এই ক্ষুদ্র প্রয়াস।

“যারা বলে আমি সবার মতো না, একথা বিশ্বাস করে আপনার ভালো থাকা তার উপর ন্যস্ত করবেন না। সে এখন হয়তো সবার মতো না কিন্তু সবার মতো হতে বেশি সময় লাগবে না। আপনি এমন কারো প্রতি বিশ্বাস স্থাপন করেন, এমন কাউকে সময় দেন, এমন কাউকে আপনার আত্মার সাথে সংযুক্ত করেন যে কিনা কখনো আপনাকে ভুলবে না, আপনি ডাকবেন আর সাড়া দেবে না, এমন হবে না। এমন কাউকে নিজেকে সপে দেন যে আপনার ডাকের অপেক্ষা করে। যার স্থায়িত্ব চিরকাল। যার ধ্বংস নেই।যাকে আপনি একবার স্বরন করলে সে আপনাকে একাধিকবার স্বরূণ করবে।যার প্রতি আপনি এক কদম আগালে সে আপনার প্রতি একাধিক কদম আগাবে।এমন কাউকে ভুল করেও দুনিয়ায় খুজতে যাবেন না। দুনিয়ায় সবকিছুই নশ্বর,চিরস্থায়ী না,এই দুনিয়ায় কাউকেই আপনি চোখ বুঝে ভরসা করার মতো খুজে পাবেন না। যাকে ছাড়া আপনি আপনার দিনগুলো কল্পনাও করতে পারেন না, সে ঠিকই একদিন আপনাকে ছেড়ে চলে যাবে। সম্পর্কগুলোর উপর এতটা নির্ভরশীল হবেন না। এমন একজনের কাছে নিজেকে সপে দিন যে আপনার ডাকে আশায় বসে থাকে। যে কিনা আপনাকে কখনো প্রতিদান দিতে কার্পন্য করবে না। যে আপনাকে ঠকাবে না। যার সাথে সম্পর্ক করলে তা ছিন্ন হবে না।

عُمَرُ بْنُ حَفْصٍ حَدَّثَنَا أَبِي حَدَّثَنَا الأَعْمَشُ سَمِعْتُ أَبَا صَالِحٍ عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ قَالَ النَّبِيُّ صلى الله عليه وسلم يَقُولُ اللهُ تَعَالَى أَنَا عِنْدَ ظَنِّ عَبْدِي بِي وَأَنَا مَعَهُ إِذَا ذَكَرَنِي فَإِنْ ذَكَرَنِي فِي نَفْسِهِ ذَكَرْتُهُ فِي نَفْسِي وَإِنْ ذَكَرَنِي فِي مَلاَ ذَكَرْتُهُ فِي مَلاَ خَيْرٍ مِنْهُمْ وَإِنْ تَقَرَّبَ إِلَيَّ بِشِبْرٍ تَقَرَّبْتُ إِلَيْهِ ذِرَاعًا وَإِنْ تَقَرَّبَ إِلَيَّ ذِرَاعًا تَقَرَّبْتُ إِلَيْهِ بَاعًا وَإِنْ أَتَانِي يَمْشِي أَتَيْتُهُ هَرْوَلَةً

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিতঃ:

তিনি বলেন, রসূলুল্লাহ্ (সাল্লাল্লাহু ‘আলাহি ওয়া সাল্লাম) বলেছেনঃ আল্লাহ্ ঘোষণা করেন, আমি সে রকমই, যে রকম বান্দা আমার প্রতি ধারণা রাখে। আমি বান্দার সঙ্গে থাকি যখন সে আমাকে স্মরণ করে। যদি সে মনে মনে আমাকে স্মরণ করে; আমিও তাকে নিজে স্মরণ করি। আর যদি সে জন-সমাবেশে আমাকে স্মরণ করে, তবে আমিও তাদের চেয়ে উত্তম সমাবেশে তাকে স্মরণ করি। যদি সে আমার দিকে এক বিঘত এগিয়ে আসে, তবে আমি তার দিকে এক হাত এগিয়ে যাই, যদি সে আমার দিকে এক হাত অগ্রসর হয়; আমি তার দিকে দু’ হাত এগিয়ে যাই। আর সে যদি আমার দিকে হেঁটে আসে, আমি তার দিকে দৌড়ে যাই।
সহিহ বুখারী, হাদিস নং ৭৪০৫
হাদিসের মান: সহিহ হাদিস

দুনিয়ায় কত কিছু করেও কারো মন জয় করতে পারেন না, ১৬ আনা দিয়ে ৪ আনা আশা করেও ব্যর্থ হোন। যিনি আপনাকে ৪ আনার বদলে ১৬ আনা দেবে….
এখন, সিদ্ধান্ত আপনার পৃথিবীর মায়ায় নিজেকে
জড়াবেন নাকি প্রকৃত প্রতিদানকারী,লালন-পালনকারী,দয়াশীল, ক্ষমাশীল, আল্লাহর কাছে নিজেকে সপে দিবেন?

 

ইকরাম আহমেদ সজল

আইন বিভাগ

ঢাকা বিশ্ববিদ্যালয়

Please follow and like us:

Social media & sharing icons powered by UltimatelySocial