ঢাকাবুধবার , ২৫ অক্টোবর ২০২৩
  • অন্যান্য
  1. আইন
  2. ইতিহাস
  3. ইসলামী সঙ্গীতের লিরিক্স
  4. কবিতা
  5. কিংবদন্তী কবিদের কবিতা
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গল্প
  9. চিঠিপত্র
  10. জনপ্রিয় বাংলা গানের লিরিক্স
  11. তারুণ্যের কথা
  12. ধর্ম
  13. প্রবন্ধ
  14. প্রযুক্তি
  15. ফিচার

শিশুশ্রম বন্ধ হোক

মৃধা প্রকাশনী
অক্টোবর ২৫, ২০২৩ ১২:১৩ অপরাহ্ণ
Link Copied!

আজকের শিশু নাকি আগামী দিনের ভবিষ্যৎ,আজকের শিশু নাকি আগামী জাতি গঠনের কারিগর,আজকের শিশু নাকি আগামীর পথচলার নির্দেশক।কথাটা লোকমুখে খুবই প্রচলিত।কিন্তু এটা কতটুকু বাস্তবায়িত হয়? হ্যা, বাস্তবায়িত হয়।আমরা তাদেরই দেখি,জানি যারা সফল হয়,পত্রিকায় যাদের নাম উঠে,সমাজে যারা উচ্চ আসনে পদার্পণ করে কিন্তু আমরা কি পিছন ফিরে আদৌ তাকিয়ে দেখি যে কারা সেই জন্মলগ্ন থেকেই পিছিয়ে পড়েছে?

 রাস্তা-ঘাটে,অলিতে-গলিতে,বাস,ট্রেন,রেলওয়ে স্টেশন,ফুটপাত,স্কুল-কলেজের সামনে এমনকি বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোতে তাকালেও প্রতিনিয়ত এসব শিশুদের দেখা যায় বিভিন্ন কাজ করতে।এটা আমাদের জন্য কতটা লজ্জাজনক?যে বয়সে থাকবে তারা স্কুলে কিংবা মাদ্রাসায় বা মক্তবে সে বয়সে কিনা আমরা তাদের দেখি তাও শিক্ষা প্রদানের সর্বোচ্চ বিদ্যাপীঠ গুলোর সামনে নানা প্রকার কাজের সাথে লিপ্ত।তাদের কেন সব ধরনের অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে? কেন তাদের পিতা-মাতাকে এই বিষয়ে সচেতন করা হচ্ছে না?কেন তাদের বিদ্যা গ্রহণের সুযোগ করে দেওয়া হচ্ছে না?কেন তাদের ভবিষ্যৎ গড়ার কারিগর হিসেবে তৈরি করা হচ্ছে না?কেন তাদের সাফল্যকে গলা টিপে হত্যা করা হচ্ছে? কি-ই বা এর সমাধান?আদৌ কোনো সমাধান আছে? হ্যা, অবশ্যই সমাধান আছে। সর্বশ্রেষ্ঠ সমাধান হচ্ছে সচেতনতা।আমাদের তাদের কাছে যেতে হবে।কেন তারা এই পথ বেছে নিয়েছে সেটা জানতে হবে।তাদের পরিবার,গোষ্ঠী,সমাজকে সচেতন করতে হবে।সকল বিষয়ে তাদের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে।এই আধুনিক,প্রগতিশীল সমাজে বসবাস করে যদি আমরা সমাজকে পরিবর্তন করতে না পারি তাহলে আমাদের শিক্ষার অবমূল্যায়ন ব্যতীত আর কিছুই হবে না।

সবশেষে সকল প্রকার শিশুশ্রমের প্রতি নিন্দা জানিয়ে,তাদের সচেতন করে,তাদের পাশে থেকে সকলের সহযোগিতা নিয়ে এটা রুখতে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে।তবেই পরিবর্তন হবে শিশুসমাজ;পরিবর্তন হবে একটি জাতি।

উম্মে হাবিবা শাম্মী
ইসলামিক স্টাডিজ
ঢাকা বিশ্ববিদ্যালয়
Please follow and like us:

Social media & sharing icons powered by UltimatelySocial