ঢাকাবুধবার , ২৫ অক্টোবর ২০২৩
  • অন্যান্য
  1. আইন
  2. ইতিহাস
  3. ইসলামী সঙ্গীতের লিরিক্স
  4. কবিতা
  5. কিংবদন্তী কবিদের কবিতা
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গল্প
  9. চিঠিপত্র
  10. জনপ্রিয় বাংলা গানের লিরিক্স
  11. তারুণ্যের কথা
  12. ধর্ম
  13. প্রবন্ধ
  14. প্রযুক্তি
  15. ফিচার

ভালো থাকতে কী প্রয়োজন?

মৃধা প্রকাশনী
অক্টোবর ২৫, ২০২৩ ৮:১৭ অপরাহ্ণ
Link Copied!

মানুষের জীবনে ভালো/খারাপ সময় আসবেই। এটা চিরন্তন সত্য। তবে ভালো কিংবা খারাপ থাকার নিয়ন্ত্রণ নিজের কাছে পুরোটা না থাকলেও কিছুটা আছে। কিছু কিছু জিনিস মেনে চললে ভালো থাকার পাল্লাটা বাড়ার সম্ভাবনা থাকে। তো এবার সেগুলো নিয়ে আলোচনা করা যাক।

 

১. মানিয়ে নেয়ার ক্ষমতা থাকা: জীবনের প্রয়োজনে আমাদের বিভিন্ন স্থানে, বিভিন্ন পরিবেশে, বৈচিত্র্যময় মানুষের সাথে চলাফেরা, ওঠাবসা করতে হয়। সব জায়গার জীবনধারা, সংস্কৃতি সবার জন্য অনুকূল না। এক্ষেত্রে যে কোনো পরিস্থিতিতে মানিয়ে নেওয়ার ক্ষমতা ভালো থাকায় গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।

২. সঠিক সঙ্গী নির্বাচন: মানুষের জীবনে বন্ধু-বান্ধব, সঙ্গী-সাথীর প্রভাব অনস্বীকার্য। জীবনের প্রতিটি ক্ষেত্রে এদের আচার আচরণ, কার্যকলাপ প্রভাব ফেলে। সেক্ষেত্রে এমন সঙ্গী নির্বাচন করতে হবে যারা আমার ভালো থাকায় অন্তরায় হবে না।

৩.মানুষের থেকে কম আশা করা: আমরা আমাদের আশেপাশের মানুষদের থেকে অনেক কিছু আশা করি, যদি তা পূর্ণ হয় তাহলে খুশি হই আর পূর্ণ না হলে কষ্ট পাই। এক্ষেত্রে মানুষের থেকে কম আশা করা ভালো থাকায় সহায়ক হবে।

৪. নিজেকে নিয়ে খুশি থাকা: মানুষের জীবনে সীমাবদ্ধতা থাকবেই। সবাই সব দিক দিয়ে পরিপূর্ণ হবে না। আমি সব দিক দিয়ে পরিপূর্ণ হব এটা ভাবাও বোকামি। সেক্ষেত্রে ভালো থাকতে হলে নিজেকে নিয়ে খুশি থাকার মানসিকতা থাকতে হবে।

৫. সুযোগ ব্যয়: অর্থনীতিতে সুযোগ ব্যয় বলে একটা কথা আছে যে; কোনো একটা জিনিসর জন্য অন্য কিছু ছেড়ে দেয়া। জীবনে অনেক মুহুর্ত আসে যখন আমাদের কিছু একটা ছেড়ে অন্য কিছু বেছে নিতে হয়। এক্ষেত্রে আমি কোনটা ছেড়ে কোনটা নেব সেটা ঠিক করা খুব গুরুত্বপূর্ণ। যাতে পরবর্তীতে আফসোস না করতে হয়।

৬. হতাশ না হওয়া এবং আত্মবিশ্বাসী হওয়া: সব কাজে প্রথম চেষ্টাতেই সফলতা আসবে বা সবকিছু নিজের পরিকল্পনা মত হবে এমন নয়। সেক্ষেত্রে হতাশ হওয়া যাবেনা এবং নিজের ওপর বিশ্বাস রেখে ভুলগুলো চিহ্নিত করে আবার চেষ্টা করতে হবে। আত্মবিশ্বাস কঠিন সময়েও নিজেকে ভালো রাখতে সাহায্য করে।

৮. আত্মনিয়ন্ত্রিত জীবনযাপন করা: নিজের জীবনের নিয়ন্ত্রণ নিজের কাছে থাকা খুবই গুরুত্বপূর্ণ। তাহলে নিজের সুযোগ সুবিধা বুঝে সঠিক সিদ্ধান্ত নেয়া যায়। আপন জীবনের নিয়ন্ত্রণ যেন কিছুতেই অন্যের হাতে না থাকে। উপর্যুক্ত জিনিসগুলো পালন করলে জীবনে ভালো থাকা তুলনামূলক সহজ হয়ে যায়।

 

বায়েজিদ মাহমুদ,

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি,

ঢাকা বিশ্ববিদ্যালয়।

Please follow and like us:

Social media & sharing icons powered by UltimatelySocial