ঢাকাসোমবার , ২৩ অক্টোবর ২০২৩
  • অন্যান্য
  1. আইন
  2. ইতিহাস
  3. ইসলামী সঙ্গীতের লিরিক্স
  4. কবিতা
  5. কিংবদন্তী কবিদের কবিতা
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গল্প
  9. চিঠিপত্র
  10. জনপ্রিয় বাংলা গানের লিরিক্স
  11. তারুণ্যের কথা
  12. ধর্ম
  13. প্রবন্ধ
  14. প্রযুক্তি
  15. ফিচার

গাভী বিত্তান্ত (বুক রিভিউ)

মৃধা প্রকাশনী
অক্টোবর ২৩, ২০২৩ ৪:১৭ অপরাহ্ণ
Link Copied!

আপাতদৃষ্টিতে বিশ্ববিদ্যালয় হলো জ্ঞানচর্চার কেন্দ্র। কিন্তু অভ্যন্তরীণ ব্যাপারটি সত্যিই কি তাই? বেশ কয়েক বছর আগে লেখা আহমদ ছফার গাভী বিত্তান্ত  উপন্যাসটির আবেদন বা গ্রহণযোগ্যতা আজও মোটেই কমেনি- বরং দিনে দিনে বেড়ে চলেছে বহুগুণ।

 

বিশ্ববিদ্যালয়ের আভ্যন্তরীণ ঘটনা, শিক্ষক রাজনীতি, দূর্নীতি ইত্যাদির মাধ্যমে পুরো সমাজকে ব্যঙ্গ করে লেখা হয়েছে এই উপন্যাস। দেশের বিশ্ববিদ্যালয়গুলোর আর জ্ঞানচর্চার মোড়কের আড়ালে ভেতরকার নোংরা চিত্র এতো নিখুঁতভাবে এর আগে কেউই তুলে ধরতে পারেননি।উপন্যাসের চরিত্রগুলো পাঠকের কাছে খুব পরিচিত, ঘটনাগুলোও প্রাসঙ্গিক। 

 

দেশের সেরা ও প্রাচীনতম বিশ্ববিদ্যালয়টির জ্ঞানতাপস শিক্ষকদের দূর্নীতি রাজনীতি থেকে দূরে থাকা নির্ঝঞ্ঝাট একজন শিক্ষক মিয়া মোহাম্মদ আবু জুনায়েদ। খুবই সাধারণ তার জীবনযাত্রা। কিন্তু রাজনীতির ঘেরাটোপে হঠাৎ করেই তিনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিযুক্ত হন। এটাই তার জীবনে নিয়ে আসে আমূল পরিবর্তন। পারিবারিক, সামাজিক বা পেশাগত বিভিন্ন সমস্যার সমাধান করতে গিয়ে তিনি একসময় বুঝতে পারেন, ক্ষমতা লাভের চেয়ে সদ্ব্যবহার সত্যিই কঠিন। পেশাগত জীবনকে গুরুত্ব দিতে গিয়ে পারিবারিক জীবনে অসুখী হয়ে পড়েন। এক পর্যায়ে এক দুর্লভ গাভী পালা শুরু করেন ভিসির বাসভবনেই। ধীরে ধীরে তার সেই গোয়ালঘরটিই হয়ে যায় তার একমাত্র মনোযোগ, সাথে প্রশাসনিক সব কাজকর্মের কেন্দ্রবিন্দু। এর শেষ কোথায় গিয়ে দাঁড়ায়? 

 

উপন্যাসের পরতে পরতে কিছুক্ষণ পর পরই হাস্যরস থাকলেও সামগ্রিকভাবে চিন্তিত হবেন পাঠক, দেশের বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থা যদি এটাই হয়, তাহলে এই তথাকথিত জ্ঞান আশ্রমগুলোতে পড়ে কেউ কি প্রকৃত শিক্ষিত বিবেকবান মানুষ হচ্ছে নাকি কলুষিত প্রেতাত্মা? . ছোট্ট এই বইটি সত্যিই দারুণ পাঠ্য ছিল। পড়ার অনুরোধ রইলো।

 

রাহাতুল জাহান সারাহ্

আরবি ভাষা ও সাহিত্য বিভাগ

ঢাকা বিশ্ববিদ্যালয়

Please follow and like us:

Social media & sharing icons powered by UltimatelySocial