ঢাকাশনিবার , ২১ অক্টোবর ২০২৩
  • অন্যান্য
  1. আইন
  2. ইতিহাস
  3. ইসলামী সঙ্গীতের লিরিক্স
  4. কবিতা
  5. কিংবদন্তী কবিদের কবিতা
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গল্প
  9. চিঠিপত্র
  10. জনপ্রিয় বাংলা গানের লিরিক্স
  11. তারুণ্যের কথা
  12. ধর্ম
  13. প্রবন্ধ
  14. প্রযুক্তি
  15. ফিচার

ক্যাম্পাসের প্রথমদিন:একটি লাল বাস এবং এক ঝাঁক সুখানুভূতি

মৃধা প্রকাশনী
অক্টোবর ২১, ২০২৩ ১২:৩৫ অপরাহ্ণ
Link Copied!

 

ভোরের আলো ফুটে গেছে বেশ কিছুক্ষণ আগেই।প্রতাপশালী সূর্য উত্তাপ নিয়ে দর্পভরে এগিয়ে আসছে পূর্ব প্রান্ত থেকে।মৃদু বাতাসে গাছের পাতাগুলো একে অপরের সাথে কোলাকুলি করছে,পাখিরা করছে কিচিরমিচির।

ঘড়িতে সময় ৬:৩০ মিনিট।আমি দাঁড়িয়ে আছি মাধবদী বাসস্ট্যান্ডে। সাথে আমির সাব “শরীফ ভাই” এবং আরও কয়েকজন ।অপেক্ষা একটি বাসের জন্য।লাল বাস।ঢাকা বিশ্ববিদ্যালয়ের লাল বাস।একটি স্বপ্ন এবং এক ঝাঁক ভালোবাসা।

চিল্লা(৪০দিন সময় নিয়ে দ্বীন এবং দাওয়াহ শিক্ষা করা) চলছে আমার। আমাদের রুখ (চিল্লার স্থান) পড়েছে নরসিংদী জেলার মাধবধী থানায়।ভাইবাতে ডাক পড়েছে আজ।একই সাথে আমাদের আমির সাবেরও আজ ভাইবার দিন।বিদায়ী ভাইবা।কি অদ্ভুত! নবীনের আগমনী ভাইবা আর প্রবীণের সমাপ্তি একই দিনে!একই গন্তব্যে এক জনের ঢাবি জীবনের সূচনা আর অন্যজনের ঢাবির জীবনের ইতি!

মনের মাঝে খুব উত্তেজনা অনুভব করছি। একটু পরেই আগমন ঘটবে স্বপ্নের সেই লাল বাসটির।যার জন্য এত প্রতীক্ষা,পাড়ি দেওয়া অধ্যাবসায়ের সাগর,জেগে থাকা শত রাত, ধোয়া উঠা কফি,নিরব পরিবেশ,সরব টেবিল আর চোখে স্বপ্ন নিয়ে জাগা একটা ছেলের।

ঘড়িতে সময় ৬:৪০ মিনিট। অপেক্ষার পালা ফুরিয়ে এল,কেটে গেল ভাবনার ঘোর,ছিড়ে গেল কল্পনার সূতো ।চোখ ছেয়ে এল রক্তিম রঙে , একটা লাল বাসের রিফ্লেকশানে।

উয়ারী-বটেশ্বর,ঢাবির লাল বাস।স্বপ্ন চোখের সামনে!কল্পনা থেকে বাস্তবে!!কেমন অভূতপূর্ব সেই অনুভূতি?কেমন প্রভূত উত্তেজনা মনরাজ্যে?কেমন মুগ্ধ হওয়া সেই মূহুর্ত? আমার কলম তা চিত্রায়িত করতে ব্যর্থ।এ অনুভূতি কেবল স্বপ্নবাজরাই বুঝে,এ আবেগের উন্মাদনা কেবল তাদেরই আছর করে,এ অপার্থিব সুখ কেবল তাদেরই আবেশিত করে।তাই না?

পেছনের দরজা দিয়ে বাসে উঠে পড়লাম আমি এবং আমির সাব।কিন্তু একি!বাসে তো তিল ধারণের ঠাই নেই।স্টুডেন্ট আর কর্মচারী নিয়ে বাসভর্তি।অগত্যা দরজার পাটাতনে দাঁড়াতে হলো আমাকে।

তবুও মনের মাঝে দারুণ সুখানুভূতি বিরাজ করছে।সাই সাই করে দূরন্ত গতিতে বাস ছুটে চলছে সবকিছুকে পেছনে ফেলে।এ যেন রূপকথার প্রতাপশালী পঙ্খিরাজের নির্ভীক ছুটে চলা!ফুল বাগানে উড়ে চলা অপরূপ প্রজাপতি!

রাস্তার মানুষজন উৎসুক হয়ে ছুটে লাল বাসকে দেখছে,দেখছে ঢাবির সন্তানদের।তাদের চোখে ভালোবাসা এবং বিস্ময়। সেও এক অসাধারণ গৌরবের অনুভূতি!

একতলা এ বাসের নিয়মটা আমার খুব ভালো লেগেছে।সামনের দরজা দিয়ে মেয়েরা প্রবেশ করেন আর বসেন বাসের সামনের অর্ধেক অংশে আর বাকি অর্ধেকে ছেলেরা,তারা প্রবেশ করে পেছনের দরজা দিয়ে। অর্ধেক রাস্তা যাওয়ার পর যারা বসে আছে তারা দাঁড়িয়ে যান আর দাঁড়িয়ে যাওয়া ব্যক্তিরা বসেন।এ শৃঙ্খলা আমায় অসম্ভব বিমোহিত করলো!শ্রদ্ধাবোধ জাগিয়ে তুললো এ গর্বিত ঢাবির সন্তানদের প্রতি।

ঘড়ির কাঁটা যখন ৮টার ঘরে তখন আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে প্রবেশ করছি।বাস থামলো। ‘বিসমিল্লাহ’ বলে পা বাড়ালাম সামনে।জাদুর শহর ঢাকায় এবং স্বগৌরবে গৌরবান্বিত ঢাবির সবুজ ক্যাম্পাসে আমার প্রথম পদার্পণ!

বর্ষাকালের প্রকৃতি গাছের পাতাকে আর পাশের সবুজ মাঠের ঘাসকে পরম মমতা দিয়ে যেন গাঢ় সবুজে এঁকেছে। আমির সাবকে জিজ্ঞেস করলাম,জায়গাটার নাম কি?বললেন,মলচত্বর।বাহ্!এত সুন্দর! আমরা এগুতে লাগলাম।

পাখির কলকাকলিতে চারদিক মুখরিত,মৃদু-মন্দ বাতাস যেন আলতো করে গায়ে হাত বুলিয়ে যাচ্ছে,চিরসবুজ ঘাসগুলো হেলেদুলে গাইছে তারুণ্যের গান,ফাঁকা সরু রাস্তাগুলো বলে দিচ্ছে ইতিহাসের হাজারো পদচারণার কথা!ক্ষণে ক্ষণে পুলকিত হচ্ছি,শিহরণ জাগছে দেহে,শত প্রজাতির যেন একসাথে তাদের রঙ বেরঙের ডানা মেলে দিয়েছে,আনন্দ আর নির্ভয়ে বিচরণ করছে পুষ্পোদ্যানে।রবের প্রতি কৃতজ্ঞতায়য় নুয়ে পড়ছে শরীর !

মনের মাঝে শত শব্দ আসছে,কবিতা হতে চাইছে তারা কিন্তু ব্যর্থ হয়ে যাচ্ছে বারেবার।উত্তেজিত নিউরনগুলো শব্দ দিয়ে মালা গাঁথতে চাইছে না!আমি অবুঝ বালকের মতো উৎসুক হয়ে ক্যাম্পাসে চলছি,মুগ্ধ চোখে দেখছি বিমোহিত করা ঢাবির রূপ!কান পেতে শুনছি ইতিহাসের গান!কি অসাধারণ সেই মুহুর্ত! আমি হাঁটছি আর মনে মনে বলছি- আমি ঢাবিয়ান!এ ক্যাম্পাস আমার!এ বিশ্ববিদ্যালয় আমার ! আমার ঢাকা বিশ্ববিদ্যালয়!

আচ্ছা,ঢাবি কি জানে এসব কথা?সে কি বুঝে কেমন পুষ্পবৃষ্টি ঝরছে এ ছেলেটির মনে?সেও কি উৎসুক হওয়া চোখ,উত্তেজিত হওয়া মন উপলব্ধি করতে পারে।বিমুগ্ধ হওয়া ছেলেটিকে সেও কি অবাক দৃষ্টিতেই দেখছে?

ইয়া রব্ব,আলহামদুলিল্লাহ!

~ মোঃশাফেয়ী শ্রাবন
ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ
ঢাকা বিশ্ববিদ্যালয়
ই-মেইল : shafaeesrabon578@gmail.com

Please follow and like us:

Social media & sharing icons powered by UltimatelySocial