ঢাকাবৃহস্পতিবার , ১৯ অক্টোবর ২০২৩
  • অন্যান্য
  1. আইন
  2. ইতিহাস
  3. ইসলামী সঙ্গীতের লিরিক্স
  4. কবিতা
  5. কিংবদন্তী কবিদের কবিতা
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গল্প
  9. চিঠিপত্র
  10. জনপ্রিয় বাংলা গানের লিরিক্স
  11. তারুণ্যের কথা
  12. ধর্ম
  13. প্রবন্ধ
  14. প্রযুক্তি
  15. ফিচার

শারদীয় দুর্গোৎসবের শুভারম্ভ

মৃধা প্রকাশনী
অক্টোবর ১৯, ২০২৩ ৯:১৯ অপরাহ্ণ
Link Copied!

বাধন সাহা ধ্বনি

শুরু হয়ে গেল হিন্দু ধর্মাবলম্বীদের সব থেকে বড় ধর্মীয় উৎসব দুর্গা পূজা। শরতের এই শিশির ভেজা সকালে প্রকৃতিতে যখন বিরাজ করে এক অপরূপ স্নিগ্ধতার আভা তখনই মহালয়ার মাধ্যমে শুরু হয় দেবীর আগমনী বার্তা। আর সবশেষ বিজয় দশমীতে দেবী মায়ের বিসর্জনের মাধ্যমে এ পূজার সমাপ্তি ঘোষণা করা হয়।

বৈদিক ও লৌকিক নানা প্রথার মাধ্যমে দেবী মায়ের আরাধনা করা হয়। দেবী দুর্গাকে নারী শক্তির প্রতীক হিসাবে বিবেচনা করেন হিন্দু ধর্মাবলম্বীরা। নানা আচার-অনুষ্ঠানের মধ্যে নবরাত্রি ব্রত পালন অন্যতম। শুক্লা প্রতিবাদ তিথি থেকে নবমী পর্যন্ত বিভিন্ন ক্রিয়া-কর্মের মাধ্যমে ভক্তরা নবরাত্রি ব্রত পালন করে থাকেন। দুর্গা মায়ের আগমন ও প্রস্থানের বাহন সম্পর্কে বাঙালি সমাজে বহু কথা প্রচলিত আছে। হিন্দুশাস্ত্র অনুয়ায়ী দুর্গা মায়ের আগমন ও প্রস্থানের বাহন নির্ধারন করে সারাবছর মর্ত্যলোক কেমন যাবে? এবার দেবীর আগমন ও প্রস্থান দুটোই ঘোরায়, যা আগামী বছর অশুভ বলে আশঙ্কা করা হচ্ছে।

এ বছর ২০ তারিখ শুভ ষষ্ঠী এবং ২৪ তারিখ বিজয় দশমীর। পূজা উপলক্ষে যেকোনো ধরনের নাশকতা রুখতে সারাদেশে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করেছে সরকার। প্রায় ৩৩ হাজার মণ্ডপে এবার পূজার আয়োজন করা হয়েছে, যা গতবছরের থেকে বেশি। বিশেষ নিরাপত্তা হিসাবে প্রতি মণ্ডপে আনসার বাহিনী মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে সরকার। সর্বোপরি, এক অহিংস ধর্মনিরপেক্ষ চেতনা পোষণ করে শান্তিপূর্ণভাবে দেশব্যাপী দুর্গা পূজার অনুষ্ঠিত হবে বলে প্রত্যেকের প্রত্যাশা।

শিক্ষার্থী, যোগাযোগ বৈকল্য বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

Please follow and like us:

Social media & sharing icons powered by UltimatelySocial