ঢাকাবুধবার , ১৮ অক্টোবর ২০২৩
  • অন্যান্য
  1. আইন
  2. ইতিহাস
  3. ইসলামী সঙ্গীতের লিরিক্স
  4. কবিতা
  5. কিংবদন্তী কবিদের কবিতা
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গল্প
  9. চিঠিপত্র
  10. জনপ্রিয় বাংলা গানের লিরিক্স
  11. তারুণ্যের কথা
  12. ধর্ম
  13. প্রবন্ধ
  14. প্রযুক্তি
  15. ফিচার

বেওয়ারিশ

মৃধা প্রকাশনী
অক্টোবর ১৮, ২০২৩ ১:৪৮ অপরাহ্ণ
Link Copied!

মাশরিকী চৌধুরী

আকাশভাঙ্গা বৃষ্টির উন্মত্ততা আমায় এমনভাবে গ্রাস করে যে আমার বেওয়ারিশ হয়ে যেতে ইচ্ছে করে।ইচ্ছে হয় মাথার উপর আকাশ দেখার বাধা নিয়ে জল ছপছপ কংক্রিটে নিজেকে ভাসিয়ে দেই।পেছনে থাকুক পড়ে প্রিয় ঘর,পাশবালিশ, প্রিয় বই তার ভাঁজে থাকা অর্চির চিঠি!
থাকুক!

ইচ্ছে হয় এই ঝমঝম বোল ফুঁড়ে হাঁটতে থাকি। দলবেঁধে উল্লাসরত রুগ্ন পথশিশু দেখি,যোগ দেই তাদের নিষ্পাপ খেলায়।ইচ্ছে হয় দুহাত খুলে উদাসীনভাবে আমায় পার করে যাওয়া কিশোরটির বুক ভরা সিক্ত আনন্দে আমি মিশে যাই। প্যারালাইজড্ বৃদ্ধকে হুইলচেয়ারে করে দৌঁড়াচ্ছে যে তরুণ, তার পাশাপাশি দৌঁড়ে যাই আরো অনেকদূর এই ঘন বর্ষায়।ইচ্ছে হয় তার কৃতজ্ঞতামিশ্রিত চোখ দেখি।

আমি চোখ তুললে দেখতে পাই জানালায় দাঁড়ানো ছোট্ট শিশু,অর্থহীন আনন্দধ্বনি।বিশাল আকাশের নিচে বাড়িয়ে দেয়া ছোট্ট হাত মেঘসঞ্চয়ে উৎসাহী।কিন্তু ছোট্ট সেই তালুতে পানি জমে না।আমার ইচ্ছে হয় প্রার্থনা করি, তার হাতে মেঘ জমুক। নভঃঅশ্রু নোনতা নয় সে জানুক!

ঘন বর্ষার দেয়াল ভাঙ্গতে ভাঙতে আমি ক্লান্ত, তবু পার করে যাই কত বৃষ্টি উদযাপন। আমার মাথা ভারি হয়ে আসে প্রবল ঝমঝম নৃত্যধ্বনিতে।আমি একসময় বিচ্ছিন্ন হয়ে যাই সবরকম পার্থিব অনুভূতি থেকে।ইন্দ্রিয় যখন প্রায় বেকার,আমার ইচ্ছে হয় রাস্তায় পড়ে থাকি ওই কৃষ্ণচূড়ার মতো।দ্রুতগামী কোনো প্রাইভেট কার পিষে দিয়ে যাক আমায়।ছিন্নভিন্ন হয়ে যাক দেহ,মস্তিষ্ক ছিটকে চলে যাক রাস্তার দুইপাশে। জীবনের কাছে হারতে হারতে জয়ের প্রতি বীতশ্রদ্ধ এই দেহমন স্বস্তি পাক প্রবল বর্ষণে।

আমি বেওয়ারিশ লাশ হতে চাই।অতঃপর জায়গা করে নিতে চাই সেই চেনা মর্গে।ফরমালিনে ডুবে থাকতে চাই বহুদিন।আমার অস্থির সাথে পেশির বন্ধন শিথিল হয়ে এলে সেই সরু ড্রয়ারে শুয়ে থাকতে চাই যাতে ব্ল্যাক মার্কারে লেখা, CADAVAR No.105…

কারন,
104 এ শুয়ে আছে আমার অর্চি।তার পাশের জায়গাটা তো শুধু আমারই!

মাশরিকী চৌধুরী
ডিপার্টমেন্ট: রাষ্ট্রবিজ্ঞান
প্রতিষ্ঠান:ঢাকা বিশ্ববিদ্যালয়
ইমেইল:chowdhurymashriky@gmail.com

Please follow and like us:

Social media & sharing icons powered by UltimatelySocial