ঢাকাবৃহস্পতিবার , ৩১ আগস্ট ২০২৩
  • অন্যান্য
  1. আইন
  2. ইতিহাস
  3. ইসলামী সঙ্গীতের লিরিক্স
  4. কবিতা
  5. কিংবদন্তী কবিদের কবিতা
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গল্প
  9. চিঠিপত্র
  10. জনপ্রিয় বাংলা গানের লিরিক্স
  11. তারুণ্যের কথা
  12. ধর্ম
  13. প্রবন্ধ
  14. প্রযুক্তি
  15. ফিচার

শিক্ষার্থীদের ক্যারিয়ার গঠনে একজন দক্ষ মেন্টর থাকা আবশ্যক-ড. রেবেকা সুলতানা

মৃধা প্রকাশনী
আগস্ট ৩১, ২০২৩ ২:৪৯ অপরাহ্ণ
Link Copied!

 শিক্ষার্থীদের ক্যারিয়ার গঠনে স্বচ্ছ পরিকল্পনা এবং একজন দক্ষ মেন্টর থাকা অপরিহার্য। এমনই পরামর্শ তুলে ধরেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. রেবেকা সুলতানা। সাক্ষাৎকার নিয়েছেন, মোঃ মনিরুল ইসলাম-

 

প্রশ্নঃ ম্যাম, পড়াশোনার উপযোগী সময় কোনটি?

উত্তরঃ খুবই গুরুত্বপূর্ণ প্রশ্ন। রাতের প্রথম দিকে অর্থাৎ ১০ টার আগে ঘুমিয়ে যেতে হবে। রাত শেষের দিকে উঠে পড়াশোনা করতে হবে। এই সময়ে মস্তিষ্ক ভালো কাজ করে। ফজরের সালাত আদায় করে পূণরায় সকাল ৯ টা পর্যন্ত একটানা পড়লে সে নিশ্চিত অন্যান্য পড়ুয়াদের চেয়ে অবশ্যই এগিয়ে থাকবে।

 

প্রশ্নঃ শিক্ষার্থীদের সময়গুলো কিভাবে কাজে লাগানো উচিত।

উত্তরঃ সকল মন্দ অভ্যাস পরিত্যাগ করতে হবে। লক্ষকে টার্গেট করে সেই অনুযায়ী কাজ করে এগিয়ে যেতে হবে। মাঝে মাঝে হোঁচট খেলেও পিছনে তাকানো উচিত হবে না। কারণ, স্বপ্ন সাধনা করে এগিয়ে গেলে অবশ্যই প্রভু তার প্রতিদান দিবেন।

 

প্রশ্নঃ আমাদের দেশের শিক্ষা কারিকুলাম সম্পর্কে একটু বলেন।

উত্তরঃ দেশের বর্তমান কারিকুলাম একটি গতানুগতিক সিস্টেমের মধ্য দিয়েই যাচ্ছে। শিক্ষকরা খুব বেশি মুক্তচিন্তা করছেন। শিক্ষার্থীরা যে মুক্তচিন্তার সুযোগ পাচ্ছে এ ক্ষেত্রে কিছুটা ঘাটতি রয়েছে বলে মনে করি। পূরণো সিস্টেম থেকে অনেকেই বের হতে চায় না। কারণ, নতুন সিস্টেম অনেকটাই চ্যালেঞ্জ থাকে। আর এই মুকাবিলায় অনেকেই আগ্রহী না। তাদের সর্বচ্চ সুযোগ দিলে দেশ ও শিক্ষা আরও এগিয়ে যাবে।

 

প্রশ্নঃ দেশের গবেষণা সেক্টর আধুনিকায়ন করতে আপনার অভিমত কী?

উত্তরঃ শিক্ষা ও গবেষণায় রাষ্ট্রের মনোযোগ অপরিহার্য। তাই বলা যায়, রাষ্ট্রের মনযোগ বেশি হলে দেশের টেকসই উন্নয়ন আরও দ্রুত এগিয়ে যাবে বলে মনে করি। প্রশ্নঃ সর্বশেষ, সফল হওয়ার মূলমন্ত্র কী? উত্তরঃ সৎ থেকে কাজ করে যাওয়া। আর জীবনে সফলতার মূলমন্ত্র হিসেবে একজন দক্ষ মেন্টর থাকা আবশ্যক। হোক চাকুরী, উদ্যোক্তা, ব্যবসায়ী কিংবা গবেষণা সেক্টরে।

 

Please follow and like us:

Social media & sharing icons powered by UltimatelySocial