ঢাকামঙ্গলবার , ১ আগস্ট ২০২৩
  • অন্যান্য
  1. আইন
  2. ইতিহাস
  3. ইসলামী সঙ্গীতের লিরিক্স
  4. কবিতা
  5. কিংবদন্তী কবিদের কবিতা
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গল্প
  9. চিঠিপত্র
  10. জনপ্রিয় বাংলা গানের লিরিক্স
  11. তারুণ্যের কথা
  12. ধর্ম
  13. প্রবন্ধ
  14. প্রযুক্তি
  15. ফিচার

স্বপ্ন ও কিছু কথা

মৃধা প্রকাশনী
আগস্ট ১, ২০২৩ ৯:৫৮ পূর্বাহ্ণ
Link Copied!

একাধারে ছাব্বিশ ঘন্টা ট্রেন যাত্রা শেষে বাড়িতে পৌঁছালাম। ক্লান্ত-শ্রান্ত দেহ ও মন নিয়ে সাওয়ার নিলাম। তখন ঘড়িতে প্রায় ১১ টা বেজে ৩০ মিনিট। আম্মু খেতে ডাকছে। খাওয়া শেষ করে ঘুমাতে গেলাম। শোওয়ার মিনিট পাঁচেক এর মধ্যেই ঘুম চলে এলো। চোখের পাতা বোজার সঙ্গে সঙ্গে স্বপ্ন আমার দোরে কড়া নাড়লো। স্বপ্নে আমার জন্মের ৮০ বছর পূর্বে চলে গেলাম। ভারতবর্ষে তখন রাজনীতির বিকাশ লাভ শুরুর সময়। ১৮৮৫ সালের পর দ্বিতীয় রাজনৈতিক দলের আবির্ভাব ১৯০৬ সালে, মুসলিম লীগ পরিনত হবার প্রথম পর্বে । শেরে বাংলা এ কে ফজলুল হক যখন একই সাথে মুসলিম লীগের সভাপতি ও ভারতীয় ন্যাশনাল কংগ্রেস এর সাধারণ সম্পাদক ঠিক সেই সময়ে।

হঠাৎ স্বপ্ন মোড় নিল-
আবুল মন্সুর আলীর ছেলে মিয়া ভাই তখন দেশের রাজনীতিতে ওতোপ্রোতভাবে জড়িত। তিনি রাজনীতি করলেও রাজত্বের লালসা তার চিন্তার ছিল না। তিনি চিন্তা ও কাজ করতেন সমাজের সকল মানুষের মানসিক উৎকর্ষ সাধনের মাধ্যমে প্রচলিত নানা অসঙ্গতি দূরীকরণের মাধ্যমে প্রত্যেকের সুন্দর ও কুসংস্কারমুক্ত সমাজে বেচে থাকার পরিবেশ সুনিশ্চিত করার অভিপ্রায়ে। যার ফলে রাজনীতির ময়দানে তিনি মশগুল পরিবর্তনের নীতি আওরানো নিয়ে। দেশে এত এত ইতিহাস রচিত হয়েছে তবু মিয়া ভাইয়ের কোনো ইতিহাস এত বছরেও রচিত হয়নি। কেননা তার স্বপ্নের কেন্দ্রবিন্দু সিংহাসন ছিলনা,ছিলনা ক্ষমতা কুক্ষিগত করার অভিলাষ।

তিনি কাজ শুরু করেছিলেন নিজের পরিবার থেকে। ঢাকা কলেজে তার পড়াশোনা চলাকালীন সামাজিক সচেতনতা বৃদ্ধির প্রয়াস চালাতে থাকেন। মিয়া ভাইয়ের আশে পাশের বেশ কিছু মানুষের মধ্যে পরিবর্তন নিয়ে আসতে সক্ষম হন। তন্মধ্যে তার সহধর্মিণী, সহোদর ভাই-বোন ও খালাতো দুই বোন,যদু ভাই,মুহিত চাচা,নসু মিয়া ও কুদ্দুস বয়াতির মধ্যে।
সাল ১৯২০। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হওয়ার বছর খানেক আগের কথা-
মিয়াদের ছয় ভাইবোন ও পিতা-মাতার সংসার। ভিটে মাটি ছাড়া ঠাই পাবার মত এক কদম জমি নেই। নেই কোনো আবাদি জমিও। সংসারের একমাত্র অবলম্বন একটা ঠ্যালা গাড়ি। মিয়া ভাইয়ের পিতা সেটা টেনেটুনে দিনাতিপাত করে। সে ঢাকা থাকার সুবাদে একজন পুলিশ কর্মকর্তার বাচ্চাকে পড়িয়ে তার খরচ মিটে যায়।

সে সময় মিয়া ভাইয়ের বোন ১৪ পেরুবে পেরুবে। সমাজের চোখ রক্তচক্ষু হয়ে ওঠে। মাতার চেয়ে পিতার দুশ্চিন্তা বেশি হয়। কেন হয় তা মিয়া ভাই জানে। তবে কি মেয়েই কি সর্বদা দুশ্চিন্তার কারণ? ছেলে নয় কেন?
এদিকে কারোর কোনো মতামত না নিয়ে একটা সমস্যায় জর্জরিত পরিবারের আগপাছ না ভেবে আবুল মন্সুর আলী মেয়ের বিয়ে নিয়ে সিদ্ধান্ত নেন। তিনি বরপক্ষের সাথে কথা আদান-প্রদান করেন।
মিয়া ভাই অনেক চেষ্টা করেও চিঠির পর চিঠি লিখে বিয়ে আটকাতে পারেনি। সুদের ওপর টাকা নিয়ে আয়োজন ও ৫ হাজার টাকা অগ্রীম দিয়ে বরপক্ষকে দাওয়াত করে আসা হয়। অতঃপর বিয়ে হয়।

স্বপ্ন মোড় নেয় অন্যদিকে-
বুলগাকনগর নামক এক স্থানে বেশ কিছু সংগঠন আছে। উদ্দেশ্য ও লক্ষ্য এবং কার্যাবলি সব কিছুই বুলগাকনগর কেন্দ্রিক। ৫৭০ বর্গকিলোমিটার আয়তনের স্বায়ত্তশাসিত এই ভূখণ্ডের জাতিগোষ্ঠীর মধ্যে সনাতন ধর্মাবলম্বী সংখ্যা নব্বই ভাগ। ম্যাক্সিমাম সংগঠন স্যেকুলার হলেও বেশ ক’টি ধর্মভিত্তিক সংগঠন রয়েছে। সবাই নিজের ভাবধারাকে সবার উপরে স্থান দেয়। ভিন্নমতের প্রতি শ্রদ্ধাশীল নয় কেউই। যার ফলে সম্মিলিতভাবে এলাকাটাকে এগিয়ে নেওয়ার প্রয়াস নেই কারোর। অথবা এককভাবে, অপর সংগঠন গুলোকে সাথে রেখে কাজ করার সুষ্ঠু মনন ও চিন্তার বিকাশ ঘটিয়ে চলতে পারেনি কেউ। তাই ক্ষনে ক্ষনে চেয়ারের মানুষ বদলায়। চেয়ারের মানুষের আশেপাশের চামচাদের পেটের চামড়া মোটা হয় কিন্তু ৭০ শ ৫ থুক্কু ৫৭০ বর্গ কিলোমিটারের জনসাধারণের মানুষকে ভাগ্যের পরিবর্তন হয়না।

আবার স্বপ্ন মোড় নিল-
অনেক দিন আগের কথা। সাল ২০২০। শুভলং পাহাড়ের চূড়ায় উঠে ক্যারোম খেলছিলাম। কি দুঃসাহসিক ভাবে পাহাড়ে উঠেছিলাম মনে আছে! সদ্য ইন্টারমিডিয়েট পাশ করে আমি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলাম। জগৎটাকে বাইরে এসে দেখার সুযোগ হয়েছে। ছেলে হিসেবে জগৎটাকে ঘুরেফিরে দেখার সুযোগ পাচ্ছি বেশ। পাহাড়ের চূড়া দেখা যাচ্ছে থরে থরে সাজানো প্রকৃতি রাজ্যের সীমাহীন সৌন্দর্য। কি দারুণ দৃশ্যপট!
এখান থেকে স্বপ্ন আমায় নিয়ে এলো চিন্তার আরেক দিগন্তে। যেখানে ছেলেদের বেলায় বলয়হীন বিচরণ ক্ষেত্র কিন্তু মেয়েদের হাজার হাজার বাধা-বিপত্তি। পাহাড়ের চূড়া, সে তো অনেক উপরে! বাড়ির ওঠোনটাই একটা মেয়ের জন্য হাজারটা প্রশ্ন।

রাসেল আহমেদ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
৩০ জুন ২০২৩
Please follow and like us:

Social media & sharing icons powered by UltimatelySocial