ঢাকাবৃহস্পতিবার , ২৭ জুলাই ২০২৩
  • অন্যান্য
  1. আইন
  2. ইতিহাস
  3. ইসলামী সঙ্গীতের লিরিক্স
  4. কবিতা
  5. কিংবদন্তী কবিদের কবিতা
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. গল্প
  9. চিঠিপত্র
  10. জনপ্রিয় বাংলা গানের লিরিক্স
  11. তারুণ্যের কথা
  12. ধর্ম
  13. প্রবন্ধ
  14. প্রযুক্তি
  15. ফিচার

মনের গোপন

জুবায়ের আহমেদ
জুলাই ২৭, ২০২৩ ১০:১৭ অপরাহ্ণ
Link Copied!

সাহিত্য আমার বেশ ভালোই লাগে। কিন্তু ভালো বাসার নাম করে একে পর এক মেয়েকে ভালো বেসে যাচ্ছি আমি। যতই চাই এক নারীতে আসক্ত থাকতে, ততই নারীরা আমাকে ছেরে ছেরে চলে যাচ্ছে। কোথায় আর পারলাম এক ভালো বাসায় আটকে থাকতে। মানলাম বিয়ে টা তো একজনের সাথেই করতে হবে। আমি প্রেম টাও একজনের সাথেই করতে চাই। আমি চিরো কাল রয়ে গেলাম সপ্নে মাতাল। ভালো বাসার মানুষদের নিয়ে যে সাহিত্য রচনা করি, এটা বেশ ভালোই লাগে।আমি সত্যি কারের ভালো বাসা নিয়ে কিছু লাইন লিখেছিলাম। লিখেছিলাম যে, সত্যি কারের ভালোবাসা তো সেটাই, যা কখনো পূর্ণতা পায় না।আর এই লেখাটা একজন পড়েছিল। তার পর সে আমাকে প্রশ্ন করে , আচ্ছা আপনি অবনীকে সত্যি কারের ভালো বাসেন নি। আমি বললাম কেন। সে বললো, আপনিই লিখেছিলেন সত্যি কারের ভালো বাসা কখনো পূর্ণতা পায় না।আমি তখন তাকে বলি, আচ্ছা তাহলে তুমি শোনো। অনেক দিন আগের কথা,আমি যখন অবনীকে প্রথম ভালো বেসে ছিলাম, আমার বয়স তখন খুবই কম ছিলো,এই তেরো বছর,,।তখন আমি ওকে অনেক ভালো বেসে ফেলেছিলাম। আমার ভেতরে তখন সুধু আবেগ কাজ করতো।আমি ওকে সত্যি কারের ভালো বেসেছিলাম। দীর্ঘ পাঁচ বছর ধরে ভালো বাসার পর,, আমি বুঝতে পারি যে সত্যি কারের ভালো বাসা কখনো পূর্ণতা পায় না।আমি অবনীকে কখনো হারাতে চাইনি। চেয়েছিলাম, সে যেন আমার বউ হয়। তার পর থেকে আমি ওকে ভুলে যেতে শুরু করি। মানুষ চাইলে কী না করতে পারে। যেই মানুষ টাকে ছারা আমি এক সময় বাচতে পারবো না বলেছিলাম,। এখন আমি বলছি যে ওকে পেলেও সই না পেলেও সই।জীবন কারো জন্য থেমে থাকে না। খুব করে চাওয়া জিনিস মানুষ কখনই পায় না।তাই তো ওকে আমি এখন আর খুব করে চাই না। আর এই জন্যই অবনীর সাথে আমার বিয়ে হয়েছিল।যদি ওকে আমি খুব করে চাইতাম,, সত্যি কারের ভালো বাসতাম,, তাহলে ওকে আমি কখই পেতাম না।

মানুষের জীবনে হাজারও জিসিন, যে গুলো শুধুই সৃতি হয়ে রয়ে যায়। যেমন বর্ষা কালের কিছু সৃতি, যা ভালো বাসার মানুষটার সাথে সৃতি হয়ে মিসে রয়েছে। যা যুগের পর যুগ, সারাটা জীবন ভরে মনে পরবে। আর সৃতি গুলো মনে পরলেই মনে হাজারো কষ্ট জমে যাবে। এমন মনে হবে যেন, যদি আবার সেই পুরোনো দিন গুলো ফিরে পেতাম। মনে পরবে সেই বৃষ্টি ভেজা দিনের দৃশ্যর কথা গুলো, ভালো বাসার মানুষটার সাথে বৃষ্টিতে ভেজার কথা।সৃতি গুলো আজও মনের ভেতর ব্যাথা দেয়।এই সৃতি কখনো ভুলে যাওয়ার নয়। পৃথিবীটা সত্যিই বড় আজব।

কিছু মানুষ মরে যায় সময়ের নিয়মে, আবার কিছু মানুষ হারিয়ে যায় সময়ের নিয়মে। যা কখই আর খুজে পাওয়া য়ায় না। তারা সুধু রয়ে যায় মনের এক কোনে সুধু সৃতি হয়ে।ওরা মনের গোপন চেনে না, ওরা আসল কারন খুজে না।

 

শান্তনু রায়
চর চাঁদপুর, সদরপুর, ফরিদপুর।

Please follow and like us:

Social media & sharing icons powered by UltimatelySocial